ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   চীন থেকে অপরিশোধিত তেল কিনবে না ভারত

চীন থেকে অপরিশোধিত তেল কিনবে না ভারত

আগস্ট ২৯, ২০২০ - ৩:৩৪ অপরাহ্ণ
চীন থেকে অপরিশোধিত তেল কিনবে না ভারত

ভারত তার সীমান্তবর্তী দেশগুলো থেকে অপরিশোধিত তেল আমদানি না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে বিভিন্ন সূত্র বলছে, চীনা কোম্পানি থেকে অপরিশোধিত তেল না কেনার জন্যই এই সিদ্ধান্ত নিয়ে ভারত সরকার।

বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে বিভিন্ন সোর্সের উল্লেখ করে জানিয়েছে গত ২৩ জুলাই চীনের সঙ্গে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হওয়ার ঘটনার পর সীমান্তবর্তী দেশ থেকে তেল আমদানি না করার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয় ভারত। এরপর থেকে তেল আমদানির টেন্ডারে ভারতের আমদানিকারকরা তাদের দরপত্রে নতুন একটি ক্লজ (ধারা) যুক্ত করে দিচ্ছে যেখানে ভারতের সীমান্তবর্তী দেশ ‘বিশেষত চীন’ থেকে তেল সরবরাহ না করতে বলা হচ্ছে।

গত সপ্তাহে ভারতীয় কোম্পানিগুলো সিএনওওসি লিমিটেড, ইউনিপ্যাক এবং পেট্রোচায়নার মতো চীনা বাণিজ্য প্রতিষ্ঠানে অপরিশোধিত তেল আমদানির দরপত্র পাঠানো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। একটি সোর্স এই তথ্য জানিয়েছে রয়টার্সকে।

ভারতের সীমান্তবর্তী দেশগুলো হল চীন, পাকিস্তান, বাংলাদেশ, মিয়ানমার, নেপাল ও ভুটান। তবে, নিষেধাজ্ঞা আরোপের সরকারি সিদ্ধান্তে নির্দিষ্ট কোন দেশের নাম উল্লেখ করা হয়নি বলেও জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যমটি।

ভারত বিশ্বের তৃতীয় শীর্ষ তেল আমদানিকারক ও ভোক্তা। দেশটির দরকারি তেলের ৮৪ শতাংশই আমদানি করা হয়। রয়টার্সের প্রতিবেদনে বলা হচ্ছে, যদিও চীন ভারতে অপরিশোধিত তেল রপ্তানি করে না কিন্তু বিশ্বে তেল সরবরাহকারী বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশিরভাগই চীনা।

আপনার মতামত জানানঃ