ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   করোনাঃ ভারতে আক্রান্ত ৩৪ লক্ষ ছাড়ালো

করোনাঃ ভারতে আক্রান্ত ৩৪ লক্ষ ছাড়ালো

আগস্ট ২৯, ২০২০ - ১:৫৬ অপরাহ্ণ

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ঝড়ের গতিতে বৃদ্ধি পাচ্ছে। মোট আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩৪ লক্ষ । আগস্ট মাসের শুরু থেকেই বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে ভারতে। এই মুহূর্তে দেশটির সংক্রমণের গতি অন্যান্য দেশের ধরাছোঁয়ার বাইরে।

বিশেষজ্ঞরা আশঙ্কা করছে, এই গতিতে সংক্রমণ বাড়তে থাকলে দ্রুত ব্রাজিলকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারে ভারত।

শনিবার (২৯ আগস্ট) সকালে ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছে ৭৬ হাজার ৪৭২ জন। যা গতকালের তুলনায় হাজারের কম। ফলে এ পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ লক্ষ ৬৩ হাজার ৯৭৩ জন।

গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ১ হাজার ২১ জনের। এ পর্যন্ত ভারতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬২ হাজার ৫৫০ জনের।

একদিনে সুস্থ হয়েছেন ৬৫ হাজারের বেশি মানুষ। এ পর্যন্ত ভারতে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ২৬ লক্ষ ৪৮ হাজার ৯৯৯ জন। এবং করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত চিকিৎসাধীন আছেন প্রায় ৭ লক্ষ ৫২ হাজার ৪২৪ জন।

এদিকে, করোনার সংক্রমণে আক্রান্ত হচ্ছেন স্বাস্থ্যকর্মীরা এমনকি, ইতিমধ্যে ৫০০শ’র বেশি স্বাস্থ্যকর্মীর করোনায় মৃত্যু হয়েছে বলে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে খবর এসেছে। সবচেয়ে ভয়ংকর পরিস্থিতি দেশের ছয়টি রাজ্য। তারমধ্যে রয়েছে ভারতের পশ্চিমবঙ্গ।

ভারতের সরকারি পরিসংখ্যানের তথ্য অনুযায়ী, গত কয়েক মাসে দেশে ৮৭ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের প্রায় তিন-চতুর্থাংশই আবার রয়েছেন মাত্র ছয় রাজ্যে। সেগুলো হলো মহারাষ্ট্র, কর্ণাটক, দিল্লি, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ ও গুজরাতে। শতাংশের হিসেবে ৭৪%।

কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, পুরো দেশে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৫৭৩ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। স্বাস্থ্যকর্মীদের মোট মৃত্যুর ৮৬ শতাংশ ঘটেছে এই ছয়টি রাজ্যে। এই তালিকের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। গোটা দেশে যত স্বাস্থ্যকর্মী আক্রান্ত, তার ২৮% এই মহারাষ্ট্রে। আবার, করোনার বিরুদ্ধে লড়াইয়ে যত স্বাস্থ্যকর্মী মারা গিয়েছেন, তার ৫০% এর বেশি ঘটনা ঘটেছে এই রাজ্যেই। মহারাষ্ট্রে মোট ২৯২ জন স্বাস্থ্যকর্মী মারা গিয়েছেন। কর্ণাটক ও তামিলনাড়ুতে মৃত্যু হয়েছে যথাক্রমে ৪৬ ও ৪৯ জন স্বাস্থ্যকর্মীর।

আপনার মতামত জানানঃ