ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   জলবায়ু উদ্বাস্তুদের ৬শ’ ফ্ল্যাট দিচ্ছেন প্রধানমন্ত্রী

জলবায়ু উদ্বাস্তুদের ৬শ’ ফ্ল্যাট দিচ্ছেন প্রধানমন্ত্রী

জুলাই ২৩, ২০২০ - ১০:৪৪ পূর্বাহ্ণ
pm জলবায়ু উদ্বাস্তু

কক্সবাজার সদরের খুরুশকুলে জলবায়ু উদ্বাস্তুদের জন্য নবনির্মিত বিশেষ আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধন বৃহস্পতিবার (২৩ জুলাই)। সকাল সাড়ে ১০ টায় গণভবনে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে উদ্বাস্তু হওয়া মানুষের জন্য, বিশ্বের সবচেয়ে বড় এই আশ্রয়ণকেন্দ্রটির উদ্বোধন করবেন।

সদরের খুরুশকুল মৌজায় ১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে ২৫৩ একর জমিতে জলবায়ু উদ্বাস্তুদের জন্য আশ্রয়ণ প্রকল্প গড়ে তুলেছে সরকার। যেখানে পাঁচতলা বিশিষ্ট ১৯ টি ভবন এখন প্রস্তুত। প্রথমভাগে ৬০০ পরিবার এবং পরবর্তীতে ১৩৯ টি ভবন নির্মিত হলে এখানে বাস করবেন সাড়ে চার হাজারের বেশি পরিবার। প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তদারকিতে প্রকল্পটি বাস্তবায়নে কাজ করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

শুধু আবাস নয়, এখানে আশ্রয় নেয়া পরিবারগুলোর স্থায়ী পুনর্বাসন ও আর্থিক স্বচ্ছলতা আনতেও, কর্মসূচি হাতে নিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

জেলা প্রশাসক ও প্রকল্প পরিচালকের দাবি, স্থায়ী নিবাসের পাশাপাশি টেকসই কর্মসংস্থান হবে বাসিন্দাদের৷ বাড়বে পর্যটকদের আনাগোনা। পাঁচতলা বিশিষ্ট প্রত্যেকটি ভবনে বাস করবেন ৩২ পরিবার। থাকছে উপসনালয়, স্কুলসহ অন্যান্য নাগরিক সুবিধাও।

Tags:

আপনার মতামত জানানঃ