‘৪০ ভাগ চাকুরে আবাসন সুবিধা পাবে’

নিজস্ব প্রতিবেদক : আগামী তিন বছরের আগেই ঢাকায় কর্মরত ৪০ ভাগ সরকারি কর্মকর্তা-কর্মচারী সরকারি আবাসন সুবিধার আওতায় আসবে।

বর্তমানে ঢাকায় কর্মরত মাত্র আট ভাগ কর্মকর্তা-কর্মচারী সরকারি আবাসন সুবিধা পান। সরকার ২০১৯ সালের মধ্যে ৪০ ভাগ কর্মকর্তা-কর্মচারীদের সরকারি আবাসন সুবিধার আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করেছে।

মঙ্গলবার গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মিরপুরে তিনটি স্থানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য কোয়ার্টার্স ভবন নির্মাণ কাজের উদ্বোধনকালে এ কথা বলেন।

এ সময়ে মন্ত্রী মিরপুর ৬ নম্বর সেকশনে গণপূর্ত অধিদপ্তরের কাঠের কারখানা কম্পাউন্ডে ১০টি ২০ তলা ভবনে ১০৬৪টি ফ্ল্যাট, একই সেকশনে একটি ১২ তলা ও তিনটি ১৩ তলা ভবনে ২৮৮টি ফ্ল্যাট এবং মিরপুরের পাইকপাড়ায় আটটি ২০ তলা ভবনে ৬০৮টি ফ্ল্যাট নির্মাণ কাজের উদ্বোধন করেন।

এ সময়ে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো, রফিকুল ইসলাম ও স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির উপস্থিত ছিলেন।

গণপূর্তমন্ত্রী বলেন, সরকারি কাজে গতিশীলতা আনতে হলে কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সুবিধা নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যেই বর্তমান সরকার কর্মকর্তা-কর্মচারীদের জন্য সরকারি আবাসন সুবিধার সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

মিরপুর এলাকায় গণপূর্ত অধিদপ্তরের আরো বেশকিছু পুরনো ভবন রয়েছে। এসব ভবন ভেঙে ফেলে সেখানে সুউচ্চ কোয়ার্টার্স ভবন নির্মাণ করে আরো প্রায় ১০ হাজার কর্মকর্তা-কর্মচারীর আবাসন সুবিধা গড়ে তোলা হবে। আজিমপুর ও মতিঝিলে ২০ তলা কোয়ার্টার্স ভবন নির্মাণের কাজ এগিয়ে চলছে। বিচারপতিদের জন্য ৩৫০০ বর্গফুটের ৮৬টি ফ্ল্যাট মার্চ মাসে হস্তান্তর করা হবে।

মন্ত্রীদের জন্য বেইলী রোডে সুসজ্জিত একটি আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে। এ আবাসিক ভবনে মন্ত্রীরা তাদের নিজস্ব ব্যবহারের জিনিসপত্র নিয়ে পরিবারসহ উঠবেন। কোনো আসবাবপত্র আনতে হবে না। সচিবদের জন্য তিনটি বহুতল ভবনে ১১৪টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। সব সচিবেরই এখানে আবাসনের ব্যবস্থা করা যাবে। এসব ভবনে সব সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।

উল্লেখ্য, মিপুর ৬ নম্বর সেকশনে ১০ একর জমিতে ১০টি ২০ তলা ভবনের নির্মাণ ব্যয় ৮৫২ কোটি ৩৯ লাখ টাকা, একই সেকশনে আড়াই একর জমির ওপর একটি ১২ তলা ও তিনটি ১৩ তলা ভবন নির্মাণে ব্যয় ১০২ কোটি ১৪ লাখ টাকা এবং পাইকপাড়ায় চার একর জমির ওপর আটটি ২০ তলা ভবনের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৪৫৮ কোটি ৬২ লাখ টাকা।