২২টি নিউজপোর্টাল ব্যবহার করে প্রতারণা

প্রতারণা চক্র

বিভিন্ন ব্যাংক থেকে ঋণ পাইয়ে দেয়াসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি দেয়ার নামে প্রতারণা এঁর অভিযোগে বগুড়ায় যুবলীগের এক নেতাসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। একইসঙ্গে কোটি টাকার ব্যাংক চেক, সামরিক বাহিনীর ভুয়া নিয়োগপত্র, বিভিন্ন গণমাধ্যমের আইডি কার্ড ও জালিয়াতির কাজে ব্যবহৃত নানা সরঞ্জাম উদ্ধার করা হয়।

ইন্টারন্যাশনাল লোন সার্ভিস নামে ফেইসবুক পেজে চটকদার বিজ্ঞাপন দেখে ঋণ পাবার আশায় যোগাযোগ করেন বগুড়ার দুই তরুণ উদ্যোক্তা। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পরিচয় দেয়া রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিলের সঙ্গে কথা হয় তাদের। যুব উন্নয়ন অধিদফতর থেকে ৪ কোটি টাকা ঋণ পাবার আশ্বাসে তাকে ১৪ লাখ টাকা দেন ওই দুই তরুণ। প্রতিশ্রুতিমাফিক গেল ফেব্রুয়ারিতে দুজনকে ওই ঋণের সরকারি দুটি চেকও দেন শাকিল। এরপর সংশ্লিষ্ট অধিদফতরে ঋণের সেই টাকা আনতে গিয়ে তরুণরা দেখেন, ভুয়া চেক।

বগুড়া আমায়রা এগ্রো ফার্ম মালিক মো. আমানত উল্লাহ তারেক বলেন, ‘কখনও ৫০ হাজার, কখনও ১ লাখ এভাবে টাকা নিতে নিতে ১৪ লাখ ২৫ হাজার টাকা তারা নিল। শেষ সময়ে এসে তারা আমাকে চেক দিল।’

বগুড়া অভি এগ্রো ফার্ম মালিক মো. আশিক দৌলাতানা বলেন, ‘যুব উন্নয়ন অধিদপ্তরে গিয়ে আমরা খোঁজ নিয়ে দেখি এরা প্রতারক।’

অভিনব প্রতারণার অভিযোগে ডিজে শাকিলের বিরুদ্ধে বুধবার মামলা করেন বগুড়ার দুই ভুক্তভোগী। রাতেই অভিযান চালিয়ে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা থেকে গ্রেফতার করা হয় শাকিলসহ তার দুই সহযোগীকে। তার অফিস থেকেই জব্দ করা হয় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কোটি টাকার চেকসহ বিভিন্ন দফতরের ভুয়া নিয়োগপত্র ও জাল নথি তৈরির সরঞ্জাম।

বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঁইয়া বলেন, ‘এই প্রতারণার ক্ষেত্রে তারা ২২টি নিউজপোর্টাল ব্যবহার করতো। ৩৫ টি ফেসবুক আইডি ব্যবহার করতো। এছাড়া ফেসবুক পেজ ১২টি। তাদের রিমান্ডে এনে আরো তথ্য বের করার চেষ্টা করবো।’

তাড়াশ উপজেলা যুবলীগের সহ-সভাপতি শাকিল প্রতারণার কাজে ব্যবহার করতেন ২২টি অনলাইন নিউজ পোর্টালসহ বেশ কিছু ফেইসবুক আইডি ও পেইজ।