গণভোটে জয়

২০৩৬ সাল পর্যন্ত শাসনের বৈধতা পেলেন পুতিন

রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ২০৩৬ সাল পর্যন্ত দেশ শাসনের বৈধতা অর্জন করেছেন। সংবিধান পরিবর্তন নিয়ে দেশব্যাপী গণভোটে বিপুল জয় পেয়েছেন পুতিন । ১ জুলাই ছিল গণভোটের শেষ দিন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রেসিডেন্ট হিসেবে পুতিনের দায়িত্ব পালনের জন্য সংবিধান সংশোধনের লক্ষ্য নিয়ে আয়োজিত নির্বাচনে ৯০ ভাগ ভোট গণনার মধ্যে ৭৮ ভাগ পুতিনের পক্ষে রয়েছে।

রাশিয়ার সেন্ট্রাল ইলেকশন কমিশন জানিয়েছে, শতকরা ৭৮ ভাগ ভোটার পুতিনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পক্ষে সমর্থন দিয়েছেন আর ২১ ভাগ ভোটার তার বিপক্ষে ভোট দিয়েছেন। সাংবিধানিক পরিবর্তনের এই ভোটাভুটিতে রাশিয়ার শতকরা ৬৫ ভাগ ভোটার ভোট দিয়েছেন।

তবে বিরোধীদের অভিযোগ বলছেন, ভোটে সংবিধান সংশোধনের প্রস্তাব জেতার সব আয়োজন শেষ করার পরই গণভোট আহ্বান করেছিলেন পুতিন। সাংবিধানিক এই পরিবর্তনের কারণে তিনি আরো ১৬ বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন।

রাশিয়ার বর্তমান সংবিধান অনুযায়ী, এক ব্যক্তি টানা দুবারের বেশি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারেন না। তবে কখনো প্রধানমন্ত্রী আবার কখনো প্রেসিডেন্ট হিসেবে দুই দশক ধরে ক্ষমতা আছেন পুতিন। গত জানুয়ারিতেই আরও দুবার প্রেসিডেন্ট পদে নির্বাচনের বিধান রেখে সংবিধান সংশোধনের খসড়ায় স্বাক্ষর করেন পুতিন।

৩১ ডিসেম্বর, ১৯৯৯ সালে পুতিন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে রুশ প্রজাতন্ত্রের দায়িত্বভার গ্রহণ করেন। তৎকালীন রাষ্ট্রপতি বরিস ইয়েলৎসিন আকস্মিকভাবে পদত্যাগ গ্রহণ করার প্রেক্ষাপটেই তার এই দায়িত্বভার গ্রহণ। ২০০০ সালে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে তিনি জয়লাভ করেন। ২০০৪ সালে পুতিন ২য় মেয়াদে পুণরায় রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন। তার এ মেয়াদ শেষ হয় ৭ মে, ২০০৮ সালে।

পরবর্তীতে ২০০৮ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তার উত্তরসূরী হিসেবে দিমিত্রি মেদভেদেভ বিজয় লাভ করেন। এতে রাষ্ট্রপতি হিসেবে দিমিত্রি মেদভেদেভ রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে ভ্লাদিমির পুতিনকে মনোনীত করেন। অতঃপর ৮ মে, ২০০৮ সালে প্রধানমন্ত্রী হিসেবে দাপ্তরিক দায়িত্ব গ্রহণ করেন। সেপ্টেম্বর, ২০১১ সালে পুতিন আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন যে, তিনি ৩য় মেয়াদের জন্য নতুন করে ২০১২ সালের রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।২০১২ সালের রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে তিনি ৩য় মেয়াদে জয়লাভ করেন। তার এ মেয়াদকাল ৬ বছর।