১৯ বছর নারী ফুটবলার হলেন ক্রীড়া উপমন্ত্রী

ক্রীড়া জগতের সঙ্গে রাজনীতির সম্পর্কটা আজকের নয়। সাধারণত দেখা যায় ক্যারিয়ারের শেষেই রাজনীতিতে যোগ দিচ্ছেন খেলোয়াড়েরা। কিন্তু ১৯ বছর বয়সেই কোনো খেলোয়াড়ের রাজনীতিতে ঢুকে যাওয়া, তা-ও আবার দেশের ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া চমকে দেওয়ার মতো ঘটনাই বটে। এমনই ঘটনা ঘটেছে বলিভিয়ায়।

বাংলাদেশের কথাই ধরুন। বাংলাদেশে আরিফ খান জয়, নাঈমুর রহমান দুর্জয়, মাশরাফি বিন মুর্তজার মতো শীর্ষ খেলোয়াড়রা রাজনীতিতে জড়িয়েছেন। দেশের গণ্ডি পেরিয়ে বাইরে নজর দিলে, ১৯৯২ ক্রিকেট বিশ্বকাপজয়ী পাকিস্তানি অধিনায়ক ইমরান খান এখন দেশটার প্রধানমন্ত্রী।অর্জুনা রানাতুঙ্গা, সনাৎ জয়াসুরিয়া, চেতন চৌহান, জর্জ উইয়াহরা ছাপ রেখেছেন নিজ নিজ দেশে রাজনীতিতেও।

প্রত্যেকের ক্ষেত্রেই একটা জিনিস সাধারণ। সবাই খেলোয়াড় হিসেবে পাট চুকানোর পরেই নাম লিখিয়েছিলেন রাজনীতিতে। বা ক্যারিয়ারের একেবারে শেষ প্রান্তে এসে নাম লিখিয়েছেন রাজনীতিতে। ক্যারিয়ারের একদম শুরু থেকে কাউকে রাজনীতি করতে দেখা যায়নি। আর এখানেই চমক দেখালেন সিয়েলো ভিজাগা। ক্যারিয়ার এখনো ঠিকভাবে শুরু হয়েছে কি হয়নি, এর মধ্যেই নিজ দেশের ক্রীড়া উপমন্ত্রীর দায়িত্ব পেয়ে গিয়েছেন এই তরুণী।

বলিভিয়ায় ইতিহাস রচনা করেছেন তিনি। ১৯ বছর বয়সী নারী যুব দলের এই ফুটবলারকে ক্রীড়া উপমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে দেশটাতে। বয়সভিত্তিক বিভিন্ন পর্যায়ে বলিভিয়ার প্রতিনিধিত্ব করেছেন ভিজাগা। গত শুক্রবারে তাঁর শপথপাঠও হয়ে গেছে। ক্ষমতায় থাকা মুভমেন্ট ফর সোশ্যালিজম (এমএএস) পার্টির হয়ে এই দায়িত্ব নিয়েছেন ভিজাগা। দেশের ক্রীড়াঙ্গনের অবস্থার উন্নতির জন্য প্রেসিডেন্ট লুইস আর্সের নেওয়া একাধিক সিদ্ধান্তের মধ্যে এটিও একটি।

দায়িত্ব পেয়েই দেশের তরুণ ক্রীড়াবিদদের জন্য কাজ করার ঘোষণা দিয়েছেন এই উপমন্ত্রী, যেকোনো মহামারির বিরুদ্ধে সবচেয়ে কার্যকরী ওষুধ হলো ক্রীড়া। দেশকে ঐক্যবদ্ধ করার কাজেও সবচেয়ে ভালো ভূমিকা রাখে এটি। দেখা যাক, ভিজাগা আরও কী কী চমক দেখাতে পারেন।