১৫৩ আশ্রয়কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট : দেশের উপকূলীয় এলাকায় ১৫৩টি আশ্রয়কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় ও ঘূর্ণিঝড়ের গতি কমিয়ে আনতে সবুজ বেষ্টনী গড়ে তোলার আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ওসমানী স্মৃতি মিলনায়তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়কেন্দ্রগুলোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৬ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কেন্দ্রের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের আয়োজন করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি আশ্রয়কেন্দ্রে একটি করে স্টোররুমও থাকবে। যাতে অফিস-আদালতের কাগজপত্র সংরক্ষণ করা যায়। গবাদিপশুর জন্য আলাদা ব্যবস্থা থাকবে। সাইক্লোন শেল্টারে আর্থিন ব্যবস্থা থাকতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের ভৌগোলিক অবস্থানের কারণে বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবিলা করেই এ দেশের মানুষকে টিকে থাকতে হয়। কখনো কখনো মানুষের সৃষ্টি করা দুর্যোগও মোকাবিলা করতে হয়।

‘টেল টু লিভ’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। বাংলায় এর ভাবার্থ করা হয়েছে, ‘দুর্যোগ ঝুঁকি কমাতে হলে কৌশলসমূহ বলতে হবে’।

দিবসটি পালন উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। এর মধ্যে দেশব্যাপী আলোচনা সভা, পোস্টার লাগানো, লিফলেট বিতরণ, ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন টিভি চ্যানেলে টক শো, সড়কদ্বীপ সাজসজ্জা, র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিভিন্ন এলাকায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মহড়া, স্মরণিকা প্রকাশ ইত্যাদি রয়েছে।