১৩ বছর বয়সী কিশোরের সমুদ্রজয়ের গল্প

ভরদুপুরে রোদ আর সমুদ্রের তুমুল ঢেউ আছড়ে পড়ছিল সেন্টমার্টিনের তীরে। সবার মধ্যে টানটান উত্তেজনা। অসংখ্য মানুষের উপস্থিতিতে ৪৩ জন প্রতিযোগির অংশগ্রণে সকাল ৯টা ২৫ মিনিটে কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপের জেটি থেকে শুরু হয় বাংলা চ্যানেল সাঁতার প্রতিযোগিতা।

আয়োজক সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা লিপটন সরকার বলেন, ‘মাত্র ৩ ঘণ্টা ২০ মিনিটে প্রথম হয়েছেন বাংলাদেশের সর্বকনিষ্ঠ সাঁতারু ১৩ বছর বয়সী রাব্বি রহমান। দীর্ঘদিন ধরে এ আয়োজন দেশ-বিদেশের সাঁতারুদের এক মিলনমেলায় পরিণত হয়েছে। রাব্বিদের মতো কিশোররাও ভবিষ্যতে দেশের জন্য ভালো কিছু করুক- এটাই আমাদের প্রত্যাশা।’

১৫তম আসরের আয়োজকরা জানান, ২০০৬ সালে প্রয়াত কাজি আব্দুল হামিদ এ উদ্যোগ নিয়েছিলেন। এরপর থেকেই প্রতিবছর অনুষ্ঠিত হচ্ছে এ প্রতিযোগিতা। এ বছর দেশি-বিদেশি সাঁতারুদের অংশগ্রহণ ও সেন্টমার্টিনের বিনোদনপ্রেমী অসংখ্য মানুষের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। সাগরপথে দীর্ঘ ১৬ কিলোমিটার রোমাঞ্চকর এ প্রতিযোগিতায় ৪৩ জন অংশগ্রহণ করলেও সাঁতার সম্পন্ন করেছেন ৪০ জন।

 রাব্বির প্রথম হওয়ার গল্প : বগুড়া জেলার ফুলবাড়ি এলাকায় বসবাসরত বড় দুই বোনের পর রাব্বি। মধ্যবিত্ত পরিবারের সন্তান রাব্বি রহমান প্রচণ্ড মেধাবী। তাদের গ্রামের সুবিল উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণিতে পড়ছেন। ১৩ বছর বয়সী এ কিশোর বঙ্গোপসাগরে অনুষ্ঠিত ১৫তম বাংলা চ্যানেল সাঁতারে সবার আগে সাঁতার সম্পন্ন করে রেকর্ড গড়েন। তবে সাঁতার প্রতিযোগিতায় অংশ নেওয়াটাও তার কাছে স্বপ্নের মত ছিল। প্রথম হওয়া তো পরের কথা।

রাব্বি জানায়, তার বাবা আলালুর রহমান এলাকার প্রসিদ্ধ সাঁতারু। স্বর্ণ ও ব্রঞ্জের পদকসহ অসংখ্য সম্মান আছে তার। দীর্ঘসময় সাঁতারবিদ্যা আয়ত্ত করে গড়ে তোলেন সাঁতার প্রশিক্ষণকেন্দ্র। বাবা আলালুর রহমানের শখ, নেশা আর স্বপ্ন নিজের কাঁধে নিতে চেয়েছিলেন রাব্বি। তার বাবা তাকে সহযোগিতা করেছেন।

রাব্বি রহমান বলে, ‘বাংলা চ্যানেল সাঁতার প্রতিযোগিতা অনেক কঠিন। কখনোই ভাবিনি, আমি এখানে প্রথম হতে পারবো। বাবার আগ্রহ, আমার মনোবল আর সাধনা প্রথম হওয়ার জায়গা করে দিয়েছে। আপনাদের দোয়ায় ভবিষ্যতে আন্তর্জাতিক সাঁতার প্রতিযোগিতায় অংশ নিতে চাই।’