১৩ বছর পর রুট চালু, প্রধান অস্ত্র হবে ড্রিমলাইনার

ঢাকা-টোকিও ফ্লাইট

প্রায় ১৩ বছর পর ঢাকা-টোকিও রুটে ফ্লাইট চালু করার উদ্যোগ নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। চলতি বছরের শেষে চালু হতে পারে এই বহুল প্রতীক্ষিত রুটটি। যার প্রধান অস্ত্র হবে ড্রিমলাইনার।

শুক্রবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক। তিনি জানান, ঢাকা-টোকিও রুট চালুর পাশাপাশি ইউরোপের আরও দুটি রুট চালু করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। যেহেতু লাভের মুখ দেখা যাচ্ছে, সেহেতু ধীরে ধীরে বন্ধ হয়ে যাওয়া প্রায় সব রুট চালুর পরিকল্পনা নেয়া হচ্ছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চলতি বছরের ডিসেম্বর থেকে ঢাকা-টোকিও রুট পুনরায় চালু করতে যাচ্ছে। এর আগে ২০০৬ সালে লোকসানের অজুহাতে ঢাকা-টোকিও রুটকে বন্ধ করে দেয়া হয়। জানা গেছে, জাপান এবং বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক এবং পর্যটন চলাচলের পরিপ্রেক্ষিতে এই রুট ফের চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিমানের তিনটি ড্রিমলাইনারসহ বর্তমানে বহরে ১৫টি উড়োজাহাজ রয়েছে। ড্রিমলাইনার ঢাকা-টোকিও রুটে সরাসরি চলাচলে সক্ষম।

এর আগে গত ৩০ জুলাই ঢাকায় বাংলাদেশ-জাপান পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময় জাপানি পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকে ঢাকা-টোকিও ফ্লাইট চালুর বিষয়ে আলোচনা হয়। সে অনুযায়ী আগামী ডিসেম্বরে দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু হচ্ছে।