হয়রানি করতে ‘প্রশাসনিক কমিটি’ : বিএনপি

ঢাকা : বিএনপিকে নির্মূল করতে সরকার দেশব্যাপী জঙ্গিবিরোধী অভিযান পরিচালনার নামে আওয়ামী লীগের নেতা-কর্মীদের দিয়ে ‘প্রশাসনিক কমিটি’ গঠন করেছে বলে অভিযোগ করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন তিনি।

জঙ্গিবাদবিরোধী এই কমিটি দিয়ে রাজনৈতিক প্রতিহিংসায় মিথ্যা ও কাল্পনিক অভিযোগে বিএনপির নেতা-কর্মীদের হয়রানি করা হচ্ছে বলেও দাবি করেন তিনি।

নজরুল ইসলাম খান বলেন, জন আকাঙ্ক্ষা ছিল দলমত-নির্বিশেষে জাতীয় ঐক্য সৃষ্টি করে সবার ঐক্যবদ্ধ প্রয়াসের মাধ্যমে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলা করা। কিন্তু সরকার তা না করে শুধু তাদের নেতা-কর্মীদের দিয়ে জঙ্গিবাদবিরোধী কমিটি করেছে। এর ফলে বিএনপির নেতা-কর্মীদের হয়রানি করা হচ্ছে। ঠাকুরগাঁও, সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হয়েছে।

বিএনপি সরকারের শাসনামলে সন্ত্রাস ও জঙ্গিবাদ কঠোরভাবে দমন করা হয়েছিল বলে দাবি করেন নজরুল।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকারে থাকা অবস্থায় যশোরে উদীচীর সম্মেলনে, রমনা বটমূলে, পল্টনে সিপিবি সমাবেশে, গোপালগঞ্জে গির্জায় বোমা হামলা হয়। ওই সব হামলায় প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার না করে বিএনপিকে হেয় ও নিশ্চিহ্ন করার অপচেষ্টা চালানো হয়। ফলে প্রকৃত অপরাধীরা আড়ালেই থেকে যায় এবং পরবর্তী সময়ে দ্বিগুণ উৎসাহে আরো ভয়াবহ ঘটনা ঘটাতে থাকে।’

জঙ্গিবাদ নির্মূলে সরকারের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলে নজরুল ইসলাম বলেন, ‘যদি থাকত তবে জঙ্গিবাদকে রাজনৈতিক হাতিয়ারে পরিণত না করে প্রকৃত সন্ত্রাসীদের নির্মূল করার ব্যবস্থা নিত।’

‘দেশে সাম্প্রতিক উগ্রবাদী হামলার পরপরই বিএনপি এর বিরুদ্ধে জনগণের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছে। কিন্তু সরকার তাতে কর্ণপাত না করে উল্টো বিএনপিসহ বিরোধী দলকে হীন উদ্দেশ্যে দোষারোপ করে ইচ্ছাকৃতভাবে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ গড়ে তোলার সম্ভাবনা নস্যাৎ করেছে’, বলেন তিনি।

দেশে ‘অনির্বাচিত সরকার’ থাকার কারণে জঙ্গি ও সন্ত্রাসবাদের বিস্তার ঘটছে দাবি করে এই অবস্থা উত্তরণে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি করেন নজরুল ইসলাম।

তিনি অবিলম্বে দমন নিপীড়ন বন্ধ এবং গ্রেপ্তার হওয়া নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

‘নারী নির্যাতনে সরকার জিরো টলারেন্সে রয়েছে’ বলে কানাডায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্যের প্রসঙ্গ টেনে নজরুল ইসলাম খান বলেন, ‘তার ওই বক্তব্যের দিনই পত্রিকায় এসেছে, সাতক্ষীরায় এমপিপুত্রের নারী কেলেঙ্কারির ঘটনা।’

‘নারী নির্যাতন ও শিশু নির্যাতন আজ বাংলাদেশে নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। প্রায় প্রতিদিনই গণমাধ্যমে নারী ধর্ষণের সংবাদ প্রকাশিত হচ্ছে। আজও গণমাধ্যমে ধর্ষিতা নারীর আত্মহত্যার মর্মান্তিক খবর প্রকাশিত হয়েছে’, বলেন তিনি।

এ সময় বিএনপির এই নেতা আরো বলেন, ‘একদিকে লবণের দাম বৃদ্ধি অন্যদিকে ক্ষমতাসীন দলের সিন্ডিকেটের কারণে সাধারণ চামড়া ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু সরকার নির্বিকার। এসব ঘটনায় প্রমাণ করছে সরকার দেশ পরিচালনায় ব্যর্থ ও অযোগ্য।’

সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, আবদুল আউয়াল খান, সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ, মুনির হোসেন, নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ ছিলেন।