‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর (রমজানের) রোজা ফরজ করা হয়েছে’

নিউজ ডেক্স:  শরীয়ত সম্মত ওজর ছাড়া রোজা পরিত্যাগ করা উচিত নয়। কেউ যদি ইচ্ছাকৃতভাবে একটি রোজাও বাদ দেয় তা হলে সে ফরজ লংঘনকারী এবং ঈমান ও ইসলামের ভিত্তি বিনষ্টকারীরূপে পরিগনিত হবে। রোজা পরিত্যাগের ফলে সে এর যে বরকত ও মঙ্গল তা থেকে বঞ্চিত হবে। এমনকি এ রোজার কাযা করেলেও তা ফিরে পাবে না। এ সম্পর্কে হাদীস শরীফে এসেছে ‘যে ব্যক্তি কোনো ওজর বা অসুস্থতা ব্যতিরেকে রমজানের একটি রোজা পরিত্যাগ করবে সে যদি ঐ রোজার পরিবর্তে আজীবন রোজা রাখে তবুও ঐ এক রোজার ক্ষতি পূরণ হবে না।’ -(তিরমিযি, ৭২৩)

ইসলামের ভিত্তি স্থাপিত পাঁচটি স্তম্ভের ওপর। এগুলো হচ্ছে-  ঈমান অর্থাৎ আল্লাহ তাআলা এক বলে স্বীকার করা, নামাজ কায়েম করা, যাকাত প্রদান করা, রমজানের রোজা রাখা ও হজ্জ পালন করা। সুতরাং রমজানের পূর্ণ মাস রোজা রাখা ফরয। আল্লাহ তাআলা এরশাদ করেন- ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর (রমজানের) রোজা ফরজ করা হয়েছে, যেভাবে তোমাদের পূর্ববর্তী উম্মতের উপর ফরজ  করা হয়েছিল। যেন তোমরা মুত্তাকী হতে পার।’ –(সূরা বাক্বারা, ১৮৩)

রোজা এমন একটি ইবাদত যা বাহ্যত কষ্টকর হলেও তার প্রচলন ছিল সর্বকালে। হযরত আদম আ.-এর যুগ থেকে শেষ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পর্যন্ত সব নবীর উম্মতের ওপরই তা ফরজ ছিল। -(রূহুল মাআনি, ২/৫৬)

অবশ্য রমজানের ৩০ রোজা ফরজ হওয়ার আগে রোজার ধরন ছিল ভিন্ন প্রকৃতির। রোজা রাখার পদ্ধতির ভিন্নতা ছাড়াও ফরজ রোজার সংখ্যাও বিভিন্ন রকম ছিল। প্রাথমিক অবস্থায় উম্মতে মোহাম্মদীর ওপরও কেবলমাত্র আশুরার রোজা ফরয ছিল। রমজানের রোজা ফরজ হওয়ার পর আশুরার রোজা ফরজ হওয়ার হুকুম রহিত হয়ে যায়। -(মাআরিফুস সুনান, ৫/৩২৩)

প্রসঙ্গত, রোজা ফরজ হয় মহানবীর (সা.) হিজরতের দেড় বছর পর, ১০ শাবানে। রোজা ফরজ হওয়ার পর রাসুলে কারীম (সা.) রমজান পেয়েছিলেন মোট নয়টি।

রোজাদারের ইবাদত রাব্বুল আলামিনের কাছে অধিক পছন্দের। তাই রোজা পালনকারীকে আল্লাহর আদেশ-নিষেধের প্রতি বিশেষ খেয়াল রাখা বাঞ্ছনীয়। আমাদেরকে স্রষ্টার নির্দেশ যথাযথভাবে প্রতিপালন করে ইবাদত করতে হবে। অবশ্য শুধু রোজাদার নয়, প্রত্যেক মুসলিমের কর্তব্য হল আল্লাহ যা কিছু আদেশ করেছেন তা পালন করা। আর যা কিছু করতে তিনি নিষেধ করেছেন তা বর্জন করা। এর নামই হলো ইসলাম বা স্রষ্টার কাছে পূর্ণ আত্মসমর্পণ।

একজন মুসলিম যেমন কখনো নিজের প্রবৃত্তির অনুসরণ করতে পারে না তেমনি অন্য মানুষের খেয়াল-খুশি বা তাদের রচিত বিধানের অনুগত হতে পারে না। যদি হয় তবে তা স্রষ্টার কাছে আত্মসমর্পণ করা হল না। যদি এমনভাবে জীবনকে পরিচালিত করা যায় তবে তাকেই বলা হবে পরিপূর্ণ ইসলাম। আর পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ করতে মানুষকে আদেশ করেছেন রাব্বুল আলামিন। এ প্রসঙ্গে আল্লাহ রাব্বুল আলামিন বলেন : ‘হে মোমিনগণ ! তোমরা সর্বাত্মকভাবে ইসলামে প্রবেশ কর এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ কর না। নিশ্চয়ই সে তোমাদের প্রকাশ্য শত্রু।’ -(সূরা বাক্বারা, ২০৮)

আর ইসলামকে পূর্ণাঙ্গভাবে অনুসরণ করার নামই হচ্ছে তাকওয়া। যে তাকওয়া অবলম্বন করতে আল্লাহ পবিত্র কোরআনে বার বার নির্দেশ দিয়েছেন। এ তাকওয়ার দাবি হল আল্লাহর আনুগত্য করা হবে, অবাধ্য হওয়া যাবে না, তাকে স্মরণ করা হবে ভুলে যাওয়া চলবে না।  ঈমানদারের সবচেয়ে বড় কর্তব্য হল, শিরক ও রিয়া মুক্ত থেকে খালেস নিয়তে আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে ইবাদত সম্পাদন করা।

প্রত্যেক ইবাদতের ফজিলত, বরকত ও ফলাফল তখনই যথাযথভাবে পাওয়া যাবে যখন তা  যাবতীয় আদবের প্রতি যত্নবান হয়ে আদায় করা হবে। রাব্বুল আলামিন আমাদের সঠিকভাবে ইবাদত করার তাওফিক দান করুন।– আমিন।