হাড়ের অসুখ অস্টিওআরথ্রাইটিস হলে জীবনযাপনের বিভিন্ন বিষয় খেয়াল রাখা প্রয়োজন

হাড়ের অসুখ অস্টিওআরথ্রাইটিস হলে জীবনযাপনের বিভিন্ন বিষয় খেয়াল রাখা প্রয়োজন। এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬২৮তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন  ডা. মিজানুর রহমান কল্লোল। বর্তমানে তিনি ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজের অর্থোপেডিক্স ও ট্রমোটোলোজি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : অস্টিওআরথ্রাইটিসের ক্ষেত্রে জীবনযাপনের পরিবর্তনের বেলায় কী বলেন?

উত্তর : যারা সিঁড়ি দিয়ে ওপরে ওঠেন, কিংবা নামেন—হাঁটু ব্যথা কিন্তু তাদের লাঘব হবে না। এটা বার বার হতে থাকবে। তখন আমরা বলে দেই সিঁড়িতে নামতে গিয়ে কীভাবে নামবেন। নি-ক্যাপ রয়েছে। খেলোয়াড়রা অনেক সময় দেখবেন হাঁটু দিয়ে খেলাধুলা করে। আমরা নি-ক্যাপ পরার উপদেশ দেই। আমরা বলি যখন হাঁটাচলা করবেন এই নি-ক্যাপটি পরবেন। আর একভাবে এক জায়গায় দাঁড়িয়ে থাকবেন না। সুযোগ পেলে একটু বসবেন। আর নামাজের ক্ষেত্রে বলি যে আপাতত চেয়ারে বসে আপনি নামাজ পড়বেন। তাহলে পায়ে ভাঁজ দিলে যে ব্যথা হয় সেটি সে পাবেন না। আর আমরা উঁচু কমোড ব্যবহার করতে বলি। এ ধরনের উপদেশ আমরা দেই।
আর হাঁটুর নিজস্ব কিছু ব্যায়াম রয়েছে। এই ব্যায়ামগুলো আমরা শিখিয়ে দেই। বাড়িতে একা একাই এই ব্যায়ামগুলো কারো সাহায্য ছাড়া করা যায়। অস্টিওআরথ্রাইটিসের কিছু নির্দিষ্ট ব্যায়াম আছে। যখন হয়ে যাচ্ছে অসুখটি, তখন অনেকটাই সেরে যায়।

অস্টিওআরথ্রাইটিস যেহেতু বয়স্কদের অসুখ, এই ব্যথাটি অল্প অল্প থাকে। বয়স যখন বেড়ে যাচ্ছে, তার অস্থি ক্ষয় হচ্ছে, সুতরাং তার খাদ্যাভ্যাসের বিষয়ও নজর দিতে হবে। যেমন আমরা ক্যালসিয়াম খাওয়ার কথা বলি। ক্যালসিয়াম খেলে হাড়ের ক্ষয় রোগটা কিছুটা প্রতিরোধ করা যায়।