হাসপাতালে ভর্তি সোনিয়া গান্ধী

সোনিয়া গান্ধী

হাসপাতালে ভর্তি হয়েছেন ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী । বৃহস্পতিবার (৩০ জুলাই) সন্ধ্যায় দিল্লির গঙ্গা রাম হাসপাতালে ভর্তি হন তিনি। চিকিৎসকরা জানিয়েছেন, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবেই তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানা গেছে।

তবে কংগ্রেসের বরাতে ভারতীয় গণমাধ্যমে এসেছে, সত্তরোর্ধ্ব সোনিয়া গান্ধী জটিল রোগে ভুগছেন। চিকিৎসার জন্য একাধিকবার যুক্তরাষ্ট্রে যেতে হয়েছে সোনিয়াকে। এর আগে গত ফেব্রুয়ারিতে দিল্লির একই হাসপাতালে ভর্তি হন কংগ্রেস সভানেত্রী। সোনিয়া গান্ধীর অসুস্থতার খবরে কংগ্রেস কর্মীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

হাসপাতালে ভর্তি হওয়ার আগে, বৃহস্পতিবার সকালে দলের রাজ্যসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন সোনিয়া। বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে তাদের সঙ্গে আলোচনা করেন তিনি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দলের ওই বৈঠকে যোগ দিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা মনমোহন সিং।

১৯৯৮ সালের ১৪ মার্চ থেকে ২০১৭ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত দীর্ঘদিন কংগ্রেসের সভানেত্রীর দায়িত্ব পালন করেছেন সোনিয়া। তারপর রাহুল গান্ধী কংগ্রেসের নেতৃত্ব পদে আসেন।

কিন্তু গত লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির জেরে গত বছরের ২৫ মে হঠাৎ কংগ্রেস সভাপতির পদ ছেড়ে দেওয়ার কথা ঘোষণা দিয়েছিলেন রাহুল। তারপর দীর্ঘ আড়াই মাস ধরে দল নেতৃত্বহীন অবস্থায় ছিল। দলের বিভিন্ন স্তরের নেতারা রাহুলের মত বদলের চেষ্টা করালেও কাজ হয়নি। পরে গত আগস্টের মাঝামাঝিতে ফের কংগ্রেসের দায়িত্বভার কাঁধে তুলে নেন সোনিয়া গান্ধী। তাকে অন্তর্বর্তী সভানেত্রী নির্বাচিত করা হয়।