হাতি আর করোনায় বিপর্যস্ত জামালপুরের সীমান্তের মানুষের জনজীবন

জেলা প্রতিবেদকঃ হাতি আর করোনা ভাইরাসে বিপর্যস্ত জামালপুরের সীমান্তের মানুষের জনজীবন।

মঙ্গলবার (৫ মে) রাত সাড়ে ৯টার দিকে ৩০ থেকে ৩৫টি ভারতীয় বন্য হাতির দল বাংলাদেশে ঢুকে পাকা ধানের ওপর তাণ্ডব চালাচ্ছে। মাত্র তিন ঘণ্টায় হাতিগুলো ১০ একর জমির ধান খেয়ে ফেলেছে। স্থানীয়রা তাড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।

এসময় হাতির দল গোলাপ হোসেন, জালাল, মুহাম্মদ, হানিফ, হাকিম, জাবের আলী, জাহাঙ্গীর, সাজ্জাদ ও জয়নালের প্রায় ১০ একর জমির পাকা ধান খেয়ে ফেলেছে।

করোনায় লকডাউন থাকায় জনবল সংকটে হাতি তাড়ানোর ব্যবস্থাও নিতে পারছে না স্থানীয় প্রশাসন।

এদিকে করোনায় লকডাউনে বিপর্যস্ত রয়েছে সীমান্ত এলাকার মানুষ। টানা দেড় মাস লকডাউনে এ পর্যন্ত সরকারি কোনো ত্রাণ না পৌঁছায় মানবিক বিপর্যয়ের মধ্যে রয়েছে এ এলাকার মানুষ। বিশেষ করে পাহাড়ি অদিবাসীদের মধ্যে খাদ্য সংকট চরম আকার ধারণ করেছে।

বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম জানান, ভারতীয় বন্যহাতি বাংলাদেশে ঢোকার খবর পেয়েছি। করোনায় লোকবল সংকটে হাতি তাড়ানোর ব্যবস্থা না করা গেলেও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ পাঠানো হয়েছে।

তিনি আরও জানান, প্রতিবছর এ সময়টাতেই ভারতীয় বন্যহাতির দল কাটা তারের পাশের গেট দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে লোকালয়ে ঢুকে। এতে প্রতিনিয়তই পাকা ধান, ঘরবাড়ি ও যানমালের ক্ষতি সাধন করে থাকে।