হাজার ছক্কার রেকর্ড গড়লেন গেইল

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানদের একজন ক্রিস গেইল গড়লেন অনন্য এক কীর্তি। একমাত্র ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে এক হাজার ছক্কার মাইলফলক ছুঁলেন এই ক্যারিবিয়ান।

আইপিএলের ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ছক্কার সংখ্যা চার অঙ্কে নিয়ে যান গেইল। আবু ধাবিতে শুক্রবারের ম্যাচে নামার আগে ছক্কার হাজার থেকে ৭ ছক্কা দূরে ছিলেন কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলা এই ব্যাটসম্যান।

রাজস্থানের বোলারদের ওপর চড়াও হওয়া গেইলের ব্যাট থেকে আসে ৮ ছক্কা। উড়িয়ে সীমানা পার করা শুরু করেন ম্যাচের চতুর্থ ওভারে, বরুণ অ্যারনকে ছক্কা মেরে। ইনিংস শেষে এই সংস্করণে তার ছক্কা ১০০১টি। এর মধ্যে আইপিএলে তার ছ্ক্কা ৩৪৯টি, যা এই টুর্নামেন্টে সর্বোচ্চ।

টি-টোয়েন্টিতে ছক্কার সংখ্যায় গেইলের ধারেকাছেও নেই কেউ। অনেকটা পিছিয়ে দ্বিতীয়তে আছেন তারই স্বদেশী কাইরন পোলার্ড। তার ছক্কা ৬৯০টি। এই দুইজন ছাড়া টি-টোয়েন্টিতে পাঁচশ ছক্কাও নেই আর কোনো ব্যাটসম্যানের। নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককলাম ৪৮৫ ছক্কা মেরে আছেন তিনে। অস্ট্রেলিয়া শেন ওয়াটসনের ছক্কা ৪৬৭টি। আরেক ক্যারিবিয়ান আন্দ্রে রাসেলের ৪৪৭টি।

মাইলফলক ছোঁয়ার এই ম্যাচে অবশ্য একটি আক্ষেপ রয়ে গেল গেইলের। এক রানের জন্য সেঞ্চুরি করতে পারেননি তিনি। ৬৩ বলে ৯৯ করে জফ্রা আর্চারের বলে বোল্ড হন এই বাঁহাতি ব্যাটসম্যান।