হাইকোর্টের পর্যবেক্ষণে কুষ্টিয়ার পুলিশ সুপার

আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর আরাফাতের কার্যক্রম পর্যক্ষেণ করবেন হাইকোর্ট। প্রিজাইডিং অফিসার ও তার পরিবারের সদস্যদের এবং স্থানীয় জনগণের পুলিশভীতি দূর করে শান্তিপূর্ণ অবস্থান নিশ্চিতে তিনি কী পদক্ষেপ নেন সেটাও আদালতকে জানাতে বলা হয়েছে তাকে।

হাইকোর্ট বলেছেন, ‘পুলিশ কর্মকর্তা ও জেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে সবার নিরাপত্তা নিশ্চিত করা আপনার নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে। আপনার কার্যক্রমের মাধ্যমে সবকিছুর সমন্বয় সাধন করে কুষ্টিয়ায় শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করবেন, যাতে পুলিশ ভীতিকর না হয়ে বন্ধু হয়। আপনাদের মূলমন্ত্র দুষ্টের দমন শিষ্টের লালন। আপনাকে সে বিষয়টি নিশ্চিত করতে হবে। আপনি রাষ্ট্রপতি পদক পেয়েছেন। এর মর্যাদা রক্ষা করা আপনার নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে। আপনার আগামী দিনের কর্মকাণ্ডে কতটা প্রতিফলিত হয়েছে, সেটা আমরা দেখব।’

পরে প্রিজাইডিং অফিসারের আইনজীবী ব্যারিস্টার অনিক আর হক বলেন, প্রিজাইডিং অফিসার ও তার পরিবারের সদস্যদের, স্থানীয় সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতে কি কি পদক্ষেপ নিয়েছেন তা লিখিতভাবে আদালতকে জানাতে হবে।

সোমবার (২৫ জানুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এসপির পক্ষে শুনানি করেন আইনজীবী মনসরুল হক চৌধুরী। প্রিজাইডিং অফিসারের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট ইশরাত হাসান।

এর আগে কুষ্টিয়ার ভেড়ামারা পৌরসভা নির্বাচনে দায়িত্ব পালনকালে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মহসিন হাসানের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় তার ব্যাখ্যা দিতে হাইকোর্টে হাজির হন কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত।