হরিপুর থানা পুলিশের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন

মোঃ আনোয়ার হোসেন, হরিপুর উপজেলা প্রতিনিধি: হাজারের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১৯৭১ সালে ৭ই মার্চের সেই ভাষণটি মুক্তির সনদ ইউনেস্কো কর্তৃক শ্রেষ্ঠ ভাষণ নির্বাচিত হওয়ায়। জাতীয় পর্যায়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিভিন্ন কর্মসূচীর আয়োজন করেন,

সারাদেশে ন্যায় একযোগে পালনের জন্য ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার সীমান্তে ঘেঁষে প্রত্যন্ত এলাকায় ছোট থানা হলেও দিবসটির প্রারম্ভে বিকেল তিনটায় কেক কাটার মধ্যে দিয়ে কর্মসূচী শুরু হয়।

বঙ্গবন্ধুর জীবনের ১৯৪৮ সাল থেকে শুরু করে ১৯৭১ সাল পর্যন্ত প্রেক্ষাপটে আলোচনা হয়। ৭ই মার্চের ১৮ মিনিটের ভাষণটি বাঙালির মুক্তির বার্তা ছিল। যার ফলশ্রুতিতে বাঙালি জাতি মুক্তি যুদ্ধে ঝাপিয়ে পরেছিল। বাঙালি জাতি পরাধীনতার শিকল থেকে মুক্তির জন্য জীবনের ২৩ বছরের ইতিহাসে ১৩ বছর কারাগারে ছিলেন। এই ত্যাগের বিনিময়ে ঐতিহাসিক ৭ই মার্চে ভাষণে সকল দিক নির্দেশনা দিয়েছেন, বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালির মুক্তির জন্য এক সাগর রক্তের বিনিময়ে পৃথিবীর বুকে মাথা উচু করে পরিচয় লাভ করে বাঙালির জাতির সত্ত্বা।
বিভিন্ন বক্তৃতারা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের দিকগুলি বিশ্লেষণ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ জিয়াউল হাসান মুকুল ও বাংলাদেশ আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি বাবু নগেন কুমার পাল, সাবেক, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মোঃ আবদুল কাইয়ুম পুস্প, জেলা পরিষদের সদস্য মোঃ জামাল উদ্দিন, জেলা পরিষদের সদস্য মোছা সাবিনা ইয়াসমিন রিপা, মোঃ মনাবর হোসেন ৫ নং হরিপুর আওয়ামী লীগের সভাপতি, আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ আমজাদ আলী সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মী বৃন্দ।