হবিগঞ্জে ২ লাখ পরিবারকে সরকারি সহায়তা

নিজস্ব প্রতিবেদকঃ করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে হবিগঞ্জ জেলার এক লাখ ২১ হাজার ৩৯৬ পরিবারে এক হাজার ২১৪ মেট্রিক টন চাল এবং ৫৮ হাজার ২০৯টি পরিবারকে ৬১ লাখ ২৯ হাজার ৩৩৩ টাকার নগদ অর্থ সহায়তা দেয়া হয়েছে।

জেলায় নয় উপজেলা, ছয় পৌরসভা ও ৭৮টি ইউনিয়ন পরিষদের আওতাধীন দু’হাজার ৭৬টি গ্রাম রয়েছে। ভাইরাসটি সংক্রমণের শুরু থেকে সোমবার (১০ মে) রাত পর্যন্ত এই পরিমাণ ত্রাণ বিতরণ করা হয়। সহায়তার কার্যক্রম পরিচালনা করেন স্থানীয় সংসদ সদস্য, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও জেলা এবং উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা।

জেলা প্রশাসন জানিয়েছে, হবিগঞ্জ সদর উপজেলায় ২১ হাজার ১০০ পরিবারে ২১১ মেট্রিক টন চাল, ১৩ হাজার ৯৭৫ পরিবারে ১০ লাখ ৮১ হাজার টাকা, লাখাই উপজেলায় আট হাজার ২৫০ পরিবারে ৮৩ মেট্রিক টন চাল, চার হাজার ৬৭০ পরিবারে চার লাখ ৫৬ হাজার ৪২৫ টাকা। শায়েস্তাগঞ্জ উপজেলায় আট হাজার ৪০০ পরিবারে ৮৪ মেট্রিক টন চাল এবং পাঁচ হাজার ৬৩০ পরিবারে চার লাখ ৯০ হাজার টাকা বিতরণ করা হয়েছে।

মাধবপুর উপজেলার ১৩ হাজার ৭০০ পরিবারে ১৩৭ মেট্রিক টন চাল, পাঁচ হাজার ৭০৭ পরিবারে ছয় লাখ ৫৯ হাজার টাকা, চুনারুঘাট উপজেলার ১৮ হাজার ১৯৬ পরিবারে ১৮২ মেট্রিক টন চাল, পাঁচ হাজার ৮০৭ পরিবারে আট লাখ ৩৩ হাজার ১৪৮ টাকা।

নবীগঞ্জ উপজেলার ২০ হাজার ৫৪ পরিবারে দু’হাজার মেট্রিক টন চাল, ১৬ হাজার ৩৯৭ পরিবারে ১৪ লাখ ৭৩ হাজার ২৮০ টাকা, বাহুবল উপজেলায় নয় হাজার ৫০ পরিবারে ৯০ মেট্রিক টন চাল, দু’হাজার ২২০ পরিবারে চার লাখ ১০ হাজার টাকা।

বানিয়াচং উপজেলায় ১৫ হাজার ৪৪৬ পরিবারে ১৫৫ মেট্রিক টন চাল, দু’হাজার ৯১১ পরিবারে পাঁচ লাখ ৭২ হাজার ৬৮০ টাকা এবং আজমিরীগঞ্জ উপজেলায় সাত হাজার ২০০ পরিবারে ৭২ মেট্রিক টন চাল, ৮৯২ পরিবারে এক লাখ ৫৩ হাজার ৮০০ টাকার নগদ অর্থ বিতরণ করা হয়েছে।

হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, করোনা ভাইরাস পরিস্থিতির শুরু থেকেই প্রধানমন্ত্রীর নির্দেশে হবিগঞ্জে সরকারি সহায়তা কার্যক্রম চলছে পুরোদমে। এই সহায়তা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি।

হবিগঞ্জ-৩ আসনের এমপি ও জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির বলেছেন, সরকারি সহায়তা কার্যক্রমের পাশাপাশি আমরা সচেতনতামূলক কর্মকাণ্ডও অব্যাহত রেখেছি। বেসরকারিভাবেই অনেকেই এগিয়ে আসছেন অস্বচ্ছলদের সহায়তায়। এই পরিস্থিতিতে মোকাবিলায় সকলকেই সরকারি নির্দেশনার প্রতি আন্তরিক থাকতে হবে বলেও মনে করেন তিনি।