হত্যা মামলা দায়ের : মাথায় ‘আঘাতে’ মৃত্যু

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)শিক্ষার্থী মোতালেব হোসেন লিপুর লাশ উদ্ধারের ঘটনায় হত্যা মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে লিপুর চাচা বশির উদ্দিন বাদী হয়ে নগরীর মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে মামলাটি দায়ের করেন।

এদিকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের ফরেনসিক বিভাগের সিনিয়র প্রভাষক ও লিপুর লাশের ময়নাতদন্তকারী চিকিৎসক ডা. এনামুল হক জানান, ধারণা করা হচ্ছে মাথায় বড় ধরনের আঘাতের কারণে লিপুর মৃত্যু হয়েছে।

এর আগে এই ঘটনায় প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য লিপুর রুমমেট মনিরুল ইসলাম, বন্ধু প্রদীপ ও নওয়াব আব্দুল লতিফ হলের দুই প্রহরীকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।

আজ সকাল সাড়ে ৯টার দিকে আবদুল লতিফ হলের ডাইনিংয়ের পাশে ড্রেন থেকে লিপুর লাশ উদ্ধার করে পুলিশ। তিনি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। পরে রামেক হাসপাতালে ময়নাতদন্ত শেষে তার লাশ পরিবারের কাছে হস্তান্তর করে পুলিশ।

লিপু বিশ্ববিদ্যালয়ের নওয়াব আব্দুল লতিফ হলের ২৫৩ নম্বর রুমের আবাসিক শিক্ষার্থী ছিলেন। তিনি ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার মকিমপুর গ্রামের বদর উদ্দিনের ছেলে।

লিপু কোনো রাজনৈতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিল না বলে জানিয়েছেন হলের বেশ কয়েকজন আবাসিক শিক্ষার্থী।

লতিফ হলের দক্ষিণ-পূর্ব কোণের দিকে ডাইনিংয়ের পাশে এবং হলের ১২৫ নম্বর কক্ষের জানালার পাশে ড্রেনের মধ্যে পাওয়া যায় তার লাশ। এ সময় তার পরনে শুধু লুঙ্গি ছিল। এ ছাড়া নাক ও মুখ দিয়ে রক্ত ঝরছিল। ধারণা করা হচ্ছে, তাকে হত্যা করা হয়েছে।

রাজিবুল ইসলাম নামে হলের ১২৫ নম্বর কক্ষের আবাসিক এক শিক্ষার্থী বলেন, আমি রাত আড়াইটা তিনটার দিকে জানালার পাশে বিকট শব্দ শুনি। ভয়ে আমি আর জানালা খুলিনি।’

হলের ডাইনিংয়ের কর্মচারী রিনা আক্তার বলেন, সকালে ডাইনিং খোলার পরে প্রতিদিনের মতো সবকিছু পরিষ্কার করতে ছিলাম। কিছু ময়লা হলের পেছনে ফেলতে গেলে ওই শিক্ষার্থীর লাশ পড়ে থাকতে দেখি। পরে অন্যান্য কর্মচারীকে বললে তারা সবাই আসে।

তার রুমমেট উদ্ভিদবিদ্যা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মনিরুল ইসলাম বলেন, রাত ১০টার দিকে লিপু ভাই মাদার বক্স হলে যায়। আমি ওই সময় তাকে একবার কল দিয়েছিলাম। তিনি পরে রুমে আসবেন বলে আমাকে জানান। রাত ১২টার দিকে তিনি রুমে এসে আমাকে লাইট বন্ধ করতে বলেন। আমি টেবিল ল্যাম্প জ্বালিয়ে কিছুক্ষণ পড়ার পর ঘুমিয়ে পড়ি।

তিনি আরো বলেন, সম্ভবত রাত ৪টার দিকে একবার দরজা খোলার শব্দ শুনি। তখন ভাবলাম তিনি হাটতে বের হচ্ছেন। আমি আবার ঘুমিয়ে পড়ি। সকালে উঠে দেখি তিনি রুমে নাই। ভাবলাম হাটা শেষ করে রুমে আসবেন তিনি। তখন আমি ক্লাসে চলে যাই। ক্লাসে থাকা অবস্থায় শুনি তিনি মারা গেছে। এর চেয়ে আমি আর বেশি কিছু জানি না।

এদিকে লিপুর সহপাঠী সত্য সরকার বলেন, গতকাল বুধবার রাত ৮টার সময় লিপুর সঙ্গে আমার শেষ দেখা হয়। তখন সে আমাকে বলেছিল, আজই সে বাসা থেকে এসেছে। আগামী ২ নভেম্বর পরীক্ষা নিয়ে বেশ টেনশানে আছে। ওই সময় আমরা অনেক বিষয় নিয়ে হাসিঠাট্টা করেছিলাম।

এদিকে লিপুর বিভাগ সূত্রে জানা যায়, কিছুদিন আগে লিপু এক নিয়োগ পরীক্ষায় জালিয়াতির দায়ে আটক হয়ে তিনমাস জেলে ছিলেন। পরে জামিনে জেল থেকে ছাড়া পান। এ পরীক্ষা নিয়ে তার সঙ্গে কারো দ্বন্দ্ব থাকতে পারে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মজিবুল হক আজাদ খান বলেন, হলের এক কর্মচারী সকালে ডাইনিংয়ের পাশে লিপুর মরদেহ দেখতে পান। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্য ও পুলিশ তার মরদেহ উদ্ধার করে।

মাথায় বড় ধরনের আঘাতের কারণে লিপুর মৃত্যু হয়েছে বলে ধারণা করছেন ময়নাতদন্তকারী চিকিৎসক।

ময়নাতদন্ত শেষে বিকেল ৩টার দিকে রামেক হাসপাতালের ফরেনসিক বিভাগের সিনিয়র প্রভাষক ডা. এনামুল হক জানান, লিপুর মাথায় ডান পাশে বড় ধরনের আঘাতের চিহ্ন আছে। যার কারণে তার মৃত্যু হয়েছে। আর বুকের দুপাশে দুটো হাড় ভেঙে গেছে।

রাজশাহী মহানগর পুলিশের উপ-কমিশনার (পূর্ব) মো. আমীর জাফর বলেন, ‘চিকিৎসকের কাছ থেকে মৌখিকভাবে জানাতে পেরেছি তার মেরুদণ্ড ভেঙে গেছে, হাত ও মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। এসব পারিপার্শ্বিক অবস্থা দেখে ওই শিক্ষার্থীকে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ময়নাতদন্ত শেষে আসল ঘটনা জানা যাবে। তবে জিজ্ঞাসাবাদের জন্য দুইজন শিক্ষার্থী ও দুইজন গার্ডকে নিয়ে আসা হয়েছে।

তিনি বলেন, তাদের আটক করা হয়নি, জিজ্ঞাসাবাদ শেষে তাদের ছেড়ে দেওয়া হবে।

এদিকে নগরীর মতিহার থানার অফিসার ইনচার্জ (ওসি) হুমায়ুন কবীর বলেন, ‘লিপুর চাচা বাদী হয়ে থানায় অজ্ঞাতনামাদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেছেন। ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়া পর মৃত্যু কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে।’

ময়নাতদন্ত শেষে বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে লিপুর জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে সন্ধ্যা ৬টার দিকে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সহযোগিতায় তার লাশ গ্রামের বাড়িতে নিয়ে যান স্বজনরা।

লিপুর চাচা বশির উদ্দিন বলেন, ‘গত মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ে আসার জন্য তাকে বাসে তুলে দেই। আর কারো সঙ্গে ঝামেলায় না জড়িয়ে মন দিয়ে পড়াশোনা করতে বলি।’

তিনি আরো বলেন, ‘এর আগে পরীক্ষায় ধরা পড়ার পর সে বিভিন্ন ধরনের হুমকি পেয়ে আসছিল।’

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি প্রদীপ কুমার পান্ডে বলেন, পুলিশ ও চিকিৎসকদের মাধ্যমে যতটুকু জেনেছি তাতে হত্যাকাণ্ড ছাড়া অন্যকিছু মনে হয়নি। এভাবে বিভাগে শিক্ষার্থী হত্যার ঘটনা কোনোভাবেই কাম্য নয়। সুষ্ঠু তদন্তের মাধ্যমে লিপু হত্যাকারীদের শাস্তি দাবি করছি। এ হত্যার ঘটনায় আমরা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরাসহ সবাই মর্মাহত।

এদিকে এ হত্যার প্রতিবাদ জানিয়েছে রাবির ছাত্রইউনিয়ন ও ছাত্র ফেডারেশনের নেতা-কর্মীরা। তারা সুষ্ঠু তদন্তের মাধ্যমে হত্যাকারীদের আইনের আওতায় আনার দাবি জানান।