সড়ক পরিবহন ও সেতু দুর্নীতি তদন্তে ৩ সংসদীয় সাব-কমিটি

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন বিভাগ ও অধিদফতরের বিরুদ্ধে ওঠা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পরিপ্রেক্ষিতে তদন্তের জন্য আলাদা আলাদা তিনটি সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে। ধলেশ্বরী সেতুসহ বিভিন্ন সেতুতে টোল আদায়ে দুর্নীতি, মন্ত্রণালয়ের বিরুদ্ধে টেন্ডারের মাধ্যমে একই ঠিকাদারকে একাধিক কাজ পাইয়ে দেওয়ার অভিযোগ ও বঙ্গবন্ধু সেতু এলাকায় রিসোর্ট ও জমি ইজারা দেওয়া এবং ব্যবস্থাপনার বিষয়ে এই তিনটি সাব-কমিটি গঠন করে একাদশ জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে কমিটির অষ্টম বৈঠকে কমিটিগুলো গঠন করা হয়। কমিটির সভাপতি মো. একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে ভার্চুয়ালভাবে অংশগ্রহণ করেন কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ ছাড়া কমিটির অন্য সদস্যের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এনামুল হক, মো. আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন এবং রাবেয়া আলীম।

বৈঠক সূত্রে জানা যায়, ইতোপূর্বে ধলেশ্বরী সেতুতে টোল আদায়ের বিষয়ে গঠিত তদন্ত কমিটি বাতিল করে ওই সেতুসহ দেশের সব সেতুতে টোল আদায়ে অনিয়ম দুর্নীতি অভিযোগের বিষয় তদন্ত করে কমিটিকে রিপোর্ট প্রদানে নির্দেশ দিয়েছেন। কমিটির সদস্য এনামুল হককে আহ্বায়ক করে দুই সদস্যবিশিষ্ট সংসদীয় সাব-কমিটি গঠন করে ওই কমিটিকে আগামী তিন মাসের মধ্যে সেতুর টোল আদায় সংক্রান্ত দুর্নীতির অভিযোগের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন প্রদানের জন্য সুপারিশ করা হয়।

একই দিন বৈঠক সড়ক পরিবহন ও সেতু বিভাগের মাধ্যমে একই ঠিকাদারি প্রতিষ্ঠানকে একাধিক টেন্ডার পাওয়ার বিষয়টি তদন্তপূর্বক একটি রিপোর্ট প্রদানের জন্য কমিটির সদস্য শেখ সালাহউদ্দিনকে আহ্বায়ক করে দুই সদস্যবিশিষ্ট আরেকটি সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়। আগামী দুই মাসের মধ্যে একটি তদন্ত প্রতিবেদন প্রদানের জন্য সুপারিশ করা হয়। বঙ্গবন্ধু সেতু এলাকায় অবস্থিত রিসোর্ট ইজারা প্রদান তথা বঙ্গবন্ধু সেতুর আনন্দ পার্ক, পিকনিক স্পট ও বাগান (এগ্রিকালচার), জমি ও অন্যান্য অবকাঠামো ব্যবস্থাপনা বিষয়ে তদন্তপূর্বক একটি রিপোর্ট প্রদানের জন্য কমিটির সদস্য রেজওয়ান আহম্মদ তৌফিককে আহ্বায়ক করে দুই সদস্যবিশিষ্ট সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়। আগামী দুই মাসের মধ্যে এই কমিটিকে বিষয়ের ওপর তদন্ত করে প্রতিবেদন প্রদানের জন্য সুপারিশ করা হয়।

এদিন বৈঠকে সপ্তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি, পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের সার্বিক কার্যক্রমের সর্বশেষ অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন, সড়ক ও জনপথ অধিদফতর এবং সেতু বিভাগের টেন্ডার নিয়ে বিশদ আলোচনা করা হয়।
সব প্রতিবদ্ধকতা দূর করে সড়ক-মহাসড়কে নসিমন, করিমন, ইঞ্জিনচালিত রিকশা ইত্যাদি চলাচল বন্ধ করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য পরবর্তী বৈঠকে বিভাগীয় কমিশনার, বিভাগীয় ডিআইজি এবং হাইওয়ে পুলিশ কর্তৃপক্ষকে উপস্থিত থাকার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ আবু নাসেরের সহধর্মিণী এবং কমিটির সদস্য শেখ সালাহউদ্দিনের মা বেগম রাজিয়া নাসেরের মৃত্যুতে মরহুমার রুহের মাগফেরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উভয় সচিব, বিআরটিএ ও বিআরটিসি চেয়ারম্যানরা, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্পের প্রকল্প পরিচালক, বিটিসিএর নির্বাহী পরিচালক, সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলীসহ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।