স্যামসাং প্রধানের কারাদণ্ড

দুর্নীতির দায়ে দক্ষিণ কোরিয়ার প্রভাবশালী ইলেকট্রনিক্স ডিভাইস প্রস্তুতকারক ও পরিবেশক স্যামস্যাংয়ের প্রধান লি জা ইয়ং-কে আড়াই বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

সোমবার (১৮ জানুয়ারি) সিউল হাইকোর্ট এ রায় দেয় বলে জানিয়েছে বিবিসি ও সিনহুয়া।

প্রতিবেদনে বলা হয়, ঘুষ ও অর্থ আত্মসাতের অভিযোগে অভিযুক্ত হওয়ায় বিশ্বের বৃহত্তম স্মার্টফোন ও মেমোরি চিফ তৈরির কোম্পানি স্যামসাং ইলেকট্রনিক্সের ভাইস চেয়ারম্যান লি জায়ে ইয়ংকে এ সাজা দেওয়া হয়। লি জায়ে ইয়ং বিশ্বের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যান ও স্যামসাং গ্রুপের উত্তরাধিকারী।

লি জা দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গান হাইয়ের সঙ্গে একটি দুর্নীতি মামলার আসামি ছিলেন। ওই ঘটনায় পার্ক বর্তমানে জেলে আছেন। এ রায় ঘোষণার পর স্যামসাংয়ের শেয়ারের দাম ৪ শতাংশ হ্রাস পেয়েছে।

এর আগে ২০১৭ সালে এ মামলায় তাকে ৫ বছরের কারাদণ্ড দেয় দেশটির একটি আদালত। কিন্তু ২০১৮ সালে অন্য একটি আদালতে তিনি এ মামলা থেকে অব্যহতি না পেলেও তাকে জামিনে মুক্তি দেয়া হয়। সে সময় দেশটির নিম্ন আদালত তার সাজা পুনরায় বিবেচনার জন্য সিউল হাইকোর্টে মামলাটি হস্তান্তর করে। তার পূর্ণাঙ্গ রায় আজ প্রকাশ হলো।

লি জা ইয়ং পারিবারিক সূত্রে স্যামস্যাংয়ের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পান। তার আমলে প্রতিষ্ঠানটি প্রশংসনীয় উন্নতি করেছে। তিনি ২০১৪ সালে প্রতিষ্ঠানটির প্রধানের দায়িত্ব গ্রহণ করেন।