স্মার্ট কার্ড বিতরণ শুরু

নিজস্ব প্রতিবেদক : বহু প্রতীক্ষিত উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) নাগরিকদের মধ্যে বিতরণ শুরু হয়েছে।  পূর্বঘোষণা অনুযায়ী সোমবার ঢাকার উত্তরা ও রমনা থানায় এবং কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়াতে স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে।
সোমবার সকাল সাড়ে ৯টায় রাজধানীতে রমনা থানার সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ক্যাম্প থেকে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়।
আগে আসলে আগে পাবেন এমন ভিত্তিতে দেওয়া হচ্ছে স্মার্ট কার্ড। ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়ার পর পুরোনো আইডি কার্ড জমা নিয়ে স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে।  সিদ্ধেশ্বী গার্লস কলেজ কেন্দ্রে ৪০ জন অপারেটর কার্ড বিতরণে কাজ করছেন। বিকেল ৫টা পর্যন্ত কার্ড বিতরণ কার্যক্রম চলবে।  এর আগে গতকাল রোববার নিজের স্মার্ট কার্ড নিয়ে এই কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী বলেন, ‘স্মার্ট কার্ডের ডাটা যেন অপব্যবহার না হয় তা নিশ্চিত করতে হবে। আশা করছি, এটি নকল করা সম্ভব হবে না। এই উন্নত কার্ডই সব রকম সেবা দেবে। ঘরে বসেই এখন অনেক কিছু করা সম্ভব, যার সহায়ক হবে এই স্মার্ট কার্ড।’  আজ থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১ নম্বর ওয়ার্ড (উত্তরা) এবং ঢাকা দক্ষিণ সিটির ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডে (রমনা এলাকা) স্মার্ট কার্ড বিতরণ করা হবে।   উত্তরায় স্মার্ট কার্ড বিতরণ করা হবে ৩ থেকে ২২ অক্টোবর পর্যন্ত। দক্ষিণ সিটির ১৯ নম্বর ওয়ার্ডে ৩ অক্টোবর থেকে ১০ অক্টোবর, ২০ নম্বর ওয়ার্ডে ১৩ থেকে ২০ অক্টোবর এবং ২১ নম্বর ওয়ার্ডে ২২ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত কার্ড বিতরণ করা হবে। যেকোনো ব্যক্তি ১০৫ নম্বরে ফোন করে তার স্মার্ট কার্ড বিতরণসংক্রান্ত তথ্য জানতে পারবেন।  দেশের প্রায় ১০ কোটি ভোটারের মধ্যে মোটামুটি ৯ কোটির হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে। তাদের সেই পুরোনো পরিচয়পত্র ফিরিয়ে নিয়ে ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সব নাগরিকের হাতে স্মার্টকার্ড বিতরণের লক্ষ্য ঠিক করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনার এম শাহনেওয়াজ এর আগে জানান, ইসি স্মার্ট কার্ড বিতরণের সময় কার্ডধারীদের ১০ আঙুলের ছাপ এবং বর্ণালী ছবিসহ বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হবে।

ইসি সূত্র জানায়, যদিও স্মার্ট জাতীয় পরিচয়পত্র কার্ড বিনামূল্যে দেওয়া হবে, তবে এই কার্ড হারিয়ে গেলে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে নতুন করে তা নিতে হবে।

স্মার্ট কার্ডের নিরাপত্তা বজায় রাখার জন্য ২৫টি আন্তর্জাতিক সার্টিফিকেশন এবং মান নিশ্চিত করা হয়েছে। স্মার্ট কার্ডে কার্ডধারী নাগরিকের সব তথ্য থাকবে। কার্ডধারীরা ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্টসহ ২২ ধরনের সেবা পাবেন।

আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে।

স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), পিতা/মাতার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকবে। কার্ডের পেছনে থাকবে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভাণ্ডারে ৩২ ধরনের তথ্য থাকবে, যা মেশিনে পাঠযোগ্য হবে।