স্মার্টফোন বাজারে এনে এমন বিপাকে এর আগে কখনো পড়েনি স্যামসাং

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোন বাজারে এনে এমন বিপাকে এর আগে কখনো পড়েনি স্যামসাং। নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৭ এর ব্যাটারি বিস্ফোরণ ঘটনায় বাজারে চরম বিব্রতকর পরিস্থিতিতে স্যামসাং।

বাধ্য হয়ে তাই অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বাজারের শীর্ষ এই প্রতিষ্ঠানটি এবার তাদের ঘোষণায় জানিয়েছে, গ্রাহকরা যেন আপাতত গ্যালাক্সি নোট ৭ ব্যবহার না করেন! অর্থাৎ স্বয়ং নির্মাতা প্রতিষ্ঠানটিই তাদের এই স্মার্টফোন ব্যবহার করা থেকে গ্রাহকদের বিরত থাকতে বলেছেন। এমন বিব্রতকর পরিস্থিতি স্মার্টফোনের ইতিহাসে বিরল।

বিবিসির খবরে বলা হয়েছে, বদলে দেওয়া নতুন গ্যালাক্সি নোট ৭ এও বিস্ফোরণ ঘটনার তদন্ত করছে সমস্যাং। তদন্তের রিপোর্ট না আসা পর্যন্ত আগের এবং বদলে দেওয়া পরের ‘নিরাপদ’ উভয় গ্যালাক্সি নোট ৭ ব্যবহার না করে বন্ধ রাখার অনুরোধ জানিয়েছে গ্রাহকদের প্রতি।

দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি তাদের বিবৃতিতে আরো জানিয়েছে, বিশ্বব্যাপী গ্যালাক্সি নোট ৭ বিক্রি তারা সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছে। কারণ গ্রাহকদের নিরাপত্তাই তাদের সর্বোচ্চ অগ্রাধিকার। তাই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত, বিশ্বব্যাপী তাদের সব বিক্রেতাকে গ্যালাক্সি নোট ৭ বিক্রি ও বদলে দেওয়া বন্ধ রাখার অনুরোধ করেছে।

ওই বিবৃতিতে স্যামসাং বলছে, যাদের কাছে নোট ৭ আছে তারা যেন সেটি ব্যবহার না করেন এবং বন্ধ রাখেন।

এ বছরের বহুল প্রতীক্ষিত অন্যতম স্মার্টফোন হিসেবে বাজারে আসার আগে থেকেই আলোচনায় ছিল স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭। গ্রাহকদের প্রতীক্ষার অবসান ঘটিয়ে সেপ্টেম্বরে বাজারে ফোনটি নিয়ে আসার পর মানহীন ব্যাটারির স্মার্টফোনের তকমা লাগে গ্যালাক্সি নোট ৭-এর গায়ে! বেশ কয়েকজন ক্রেতার কাছ থেকে অভিযোগ আসে, চার্জিংয়ের সময় ব্যাটারি বিস্ফোরণের মতো গুরুতর ঘটনার। অভিযোগটি আমলে নিয়ে স্যামসাং তদন্ত করে ঘটনার সত্যতা পায়। তখন নোট ৭ এর সব ধরনের শিপমেন্ট বাতিল করে দেয় স্যামসাং। বাজার থেকে প্রত্যাহার করে নেয় ২.৫ মিলিয়ন গ্যালাক্সি নোট ৭।

note7

একই সঙ্গে ঘোষণা দেয় অল্প দিনের মধ্যেই নোট ৭ বদলে ‘নিরাপদ’ নোট ৭ দেওয়ার। সেই প্রক্রিয়া শুরুও করে স্যামসাং। একসময় বিবৃতি দিয়ে স্যামসাং জানায় তারা অল্প সময়ের মধ্যেই প্রায় ৬০ শতাংশের বেশি স্যামসাং নোট ৭ বদলে দিয়েছে। কিন্তু সেখানেও বাধে বিপত্তি। নতুন ‘নিরাপদ’ নোট ৭-এও আগুন লাগে।

তাই স্যামসাং কর্তৃপক্ষ তাদের ‘নিরাপদ’ হিসেবে দাবী করে সরবরাহ করা গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণ ঘটনা তদন্ত করার জন্য সব ধরনের গ্যালাক্সি নোট ৭ বিক্রি বন্ধের ঘোষণা এবং পাশাপশি অনুরোধ করেছে, যাদের কাছে ফোনটি রয়েছে তারা যেন ব্যবহার না করেন।