স্বাস্থ্যবিধির বালাই নেই মুছাপুর ক্লোজারে

মুছাপুর

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত খোলা ট্রাকে মাইক লাগিয়ে ঢোল-বাদ্য বাজিয়ে, উচ্চস্বরে গান ও খোলা ট্রাকে নেচে নেচে উঠতি বয়সের যুব ও তরুণরা যাচ্ছে মুছাপুর ক্লোজারে। এছাড়া শত শত সিএনজি অটোরিকশা, মাইক্রোবাস, প্রাইভেট কার হাঁকিয়ে অনেকে যাচ্ছে সেখানে। রাজনৈতিক বলয়ের যুব ও তরুণরা একসাথে ১৫-২০টি মোটর সাইকেলে ৩-৪ জন করে চড়ে হৈ-চৈ করে দলে দলে যাচ্ছে মুছাপুর ক্লোজারে। সূর্যোদয় থেকে গভীর রাত অবধি এ অবস্থা চলতে থাকে বলে স্থানীয়রা জানায়। এরা কেউই স্বাস্থ্য বিধি মানছে না।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার দক্ষিণ সীমানায় পর্যটন কেন্দ্র ‘মুছাপুর ক্লোজার’-এ গত কয়েকদিন হাজার হাজার মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে। প্রতিদিন কয়েক হাজার যুবক-যুবতী, নর-নারী, শিশু জড় হচ্ছে সেখানে।

৬ আগস্ট পর্যন্ত কোম্পানীগঞ্জে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ২৯৬ জন। আক্রান্তদের মধ্যে ২ জনের মৃত্যুর ঘটনাও ঘটেছে। নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয় থেকে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে। প্রতিদিন আক্রান্ত হওয়ার সংবাদ আসছে এবং এর সংখ্যা আশঙ্কাজনক হারে দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। ৩ আগস্ট থেকে ৬ আগস্ট পর্যন্ত ৪ দিনে ১২২ জনের করোনা নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে প্রায় অর্ধশতাধিক জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

স্বাস্থ্যবিধি অমান্য করে মুছাপুর ক্লোজারে এ ধরনের জনসমাগম এখানকার সকলকে ভাবিয়ে তুলেছে। সকলে আছে এক অজানা আতঙ্কে।

স্থানীয় চিকিৎসকরা বলছেন, এ ধরনের সমাগম সম্পূর্ণ অবৈধ এবং বেআইনি। করোনা বিষয়ে আইনের প্রয়োগ থাকলে এ অবস্থা হতো না। এধরনের জনসমাগম অব্যাহত থাকলে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ার বা এর মহামারি আকার ধারণ করার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। সুতরাং এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনসহ সকলকে এখনই কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা উচিত।

মুছাপুর ইউনিয়নের চেয়ারম্যান নজরুল ইসলাম চৌধুরী শাহীন জানান, মুছাপুর ক্লোজারে আসা লোকজন কেউই কোনো স্বাস্থ্য বিধি মানছে না। পুলিশ ও স্থানীয় গ্রাম পুলিশ দিয়েও নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না এধরনের জনসমাগম।