স্বতন্ত্র বেতন স্কেলের দাবি জানিয়েছেন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

সচিবালয় প্রতিবেদক : স্বতন্ত্র বেতন স্কেলের দাবি জানিয়েছেন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

সোমবার বিকেলে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন। এ সময় তারা স্বতন্ত্র বেতন স্কেলের দাবি জানান।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সংগঠন- বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সদস্যরা শিক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎকালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নসহ শিক্ষক, উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের মান-মর্যাদা বাড়ানোর বিষয়ে বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

এ সময় পরিষদের সভাপতি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের নেতৃত্বে প্রতিনিধিদল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল দেওয়ার আহ্বান জানান।

উপাচার্যরা নতুন জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বিলোপ করার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মান-মর্যাদা ও স্বার্থ রক্ষায় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারকে ধন্যবাদ জানান।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, সরকার দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আধুনিক জ্ঞান সৃষ্টি ও গবেষণাকেন্দ্র হিসেবে গড়ে তুলতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষকদের গবেষণার মাধ্যমে দেশের উন্নয়নের সমস্যা সমাধানের পথ খুঁজে পাওয়া যেতে পারে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, দেশ ও জাতির উন্নয়নে শিক্ষকদের অবদান সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই সমাজে শিক্ষকদের মান-মর্যাদা ও সম্মান সবার ওপরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষকদের মান-মর্যাদা সমুন্নত রাখতে দৃঢ় প্রতিজ্ঞ। তিনি শিক্ষাঙ্গণে শিক্ষার অনুকূল পরিবেশ বজায় রাখতে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী জঙ্গি তৎপরতা প্রতিরোধে যথাযথ পদক্ষেপ নিতে উপাচার্যদের প্রতি আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ প্রতিনিধিদলে ছিলেন।