স্পেশাল লুচি-সুজি তৈরি

হিন্দু ধর্মাবলম্বীদের মা দূর্গাকে ঘিরে চলে নানা আয়োজন। পূজার দিনগুলোতে থাকে নানান খাবার। পূজা আর লুচি নাম দুটি একে অপরের সাথে সম্পৃক্ত। লুচি-সুজি, লুচি-সবজি, লুচি-মাংস শুনলে যেন জিভে জল চলে আসে। চলুন তবে জেনে নেই কিভাবে স্পেশাল লুচি-সুজি তৈরি করা যায়।

সুজি বানাতে যা লাগবে উপকরণ

১. সুজি ২ কাপ
২. চিনি দেড় কাপ
৩. তরল দুধ ১ গ্লাস
৪. ৫টি এলাচ
৫. তেজপাতা ১টি
৬. কিশমিশ ১০/১২টি
৭. ঘি ২ চামচ
৮. তেল

যেভাবে বানাবেন:

চুলায় একটি হাঁড়িতে আধা কাপ পানির মধ্যে দুই চা চামচ ঘি দিয়ে দিন। এরপর এতে একটি তেজপাতা ফালি করে এবং এলাচগুলো ভেঙে দিন। পানি ফুটতে শুরু করলে সুজি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। সুজি ভাজা হয়ে গেলে এবার এতে দিয়ে দিতে হবে তরল দুধ। দুধে সুজি ভালোভাবে মিশিয়ে নিতে হবে।সাথে দিয়ে দিন সামান্য পানি ও চিনি।

চিনি মিশে গেলে দিতে হবে কিশমিশ। কম আঁচে অনবড়ত নেড়ে নেড়ে একদম শুকিয়ে ফেলতে হবে। সুজি একদম ঘন হয়ে এলে নামিয়ে ফেলতে হবে। ব্যস তৈরি হয়ে সুস্বাদু পুজোর জন্য তৈরী স্পোশাল সুজি।

সুজির সাথে লুচি তো লাগবে চলুন তাহলে জেনে নিন লুচি তৈরির রেসিপি

লুচি বানাতে যা লাগবে:

১. ময়দা ২ কাপ
২. আধা চামচ লবণ
৩. ২ চামচ ঘি

যেভাবে বানাবেন:

প্রথমে শুকনো উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর একটু একটু করে পানি দিয়ে মেখে একটা ময়দার ময়ান বা ডো তৈরি করতে হবে। মাখানো হয়ে গেলে এটাকে ১০ মিনিটের জন্য মেরিনেট করতে রেখে দিতে হবে। ১০ মিনিট পর আপনার পছন্দ মতো ছোট ছোট বল করে সেগুলোকে বেলে ছোট ছোট রুটির মতো বানাতে হবে। লুচি বেলতে বেলতে একটি প্যানে পরিমাণ মতো তেল দিতে হবে। তেলও গরম হয়ে গেলে লুচি ভেজে নেবার পালা। দুই কাপ ময়দায় ১০-১২ টি লুচি হয়। ব্যস সহজেই তৈরি হয়ে যাবে মজাদার লুচি।