সোমবার মন্ত্রিসভার বৈঠক হচ্ছে না

বিশেষ প্রতিবেদকঃ করোনা ভাইরাসের পরিস্থিতিতে সাধারণ ছুটিতে সরকারের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম মন্ত্রিসভার নিয়মিত বৈঠক বসছে না সোমবার (১৩ এপ্রিল)। মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা রোববার নাম প্রকাশ না করে এ তথ্য নিশ্চিত করেছেন।
তবে এর আগে গত ৬ এপ্রিল প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সীমিত পরিসরে মন্ত্রিসভার পূর্ব নির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে হাতে গোনা কয়েকজন মন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা অংশ নেন।
করোনা ভাইরাসের কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করেই বসার আসন নির্ধারিত করে ওই দিন মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
সাধারণত প্রতি সোমবার সচিবালয় বা প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়ে থাকে। প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকলে মন্ত্রিসভার কোনো বৈঠক হয় না। আর প্রধানমন্ত্রী চাইলে যেকোনো সময় মন্ত্রিসভার বিশেষ বৈঠক ডাকতে পারেন।
তবে মুজিববর্ষ উপলক্ষে ২২ ও ২৩ মার্চ জাতীয় সংসদের বিশেষ অধিবেশন থাকায় গত ২৩ মার্চ এবং সাধারণ ছুটির মধ্যে ৩০ মার্চ মন্ত্রিসভার বৈঠক হয়নি।
বৈশ্বিক মহামারির মধ্যে বাংলাদেশে গত ৮ মার্চ থেকে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৮২ জন, মৃত্যু হয়েছেন ৩০ জনের এবং সুস্থ হয়েছেন ৩৬ জন।
করোনার কারণে সাধারণ ছুটির মধ্যে কর্মহীন হয়ে পড়া মানুষের জন্য মানবিক সহায়তার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশকিছু নির্দেশনাও দিয়েছেন।
জনসমাগম এড়িয়ে চলাসহ সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চললেই এই ছোঁয়াছে ভাইরাস থেকে রক্ষা পাওয়া যাবে বলে জানিয়েছেন বিশেশজ্ঞরা।