‘সোনার বাংলা’ হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি মোদির

বিধানসভা নির্বাচন নিয়ে পশ্চিমবঙ্গে ভোটের রাজনীতি এখন সরগরম। আজ রোববার মোদি কলকাতায় সমাবেশ করে তার আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। কটাক্ষ করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দোপাধ্যায় ও তার সরকারকে নিয়ে। বিজেপিকে ক্ষমতায় আনলে পশ্চিমবঙ্গকে ‘সোনার বাংলা’ হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

কলকাতার ব্রিগেড ময়দানের মহাসমাবেশে মমতা নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিরুদ্ধে মানুষের বিশ্বাসভঙ্গে অভিযোগ তুলেছেন মোদি। তিনি মমতার সরকারকে লক্ষ্য করে বলেন, ‘পরিবর্তনের জন্য বাংলার মানুষ দিদিকে (মমতা বন্দোপাধ্যায়) বিশ্বাস করেছিল। কিন্তু তিনি সেই বিশ্বাস ভেঙ্গেছেন। দিদি কথা রাখেননি।’

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা নরেন্দ্র মোদি আরও বলেন, ‘সোনার বাংলার স্বপ্ন পূরণ হবে। আজ আমি এখানে এসেছে আপনাদেরকে বাংলার উন্নতি সম্পর্কে নিশ্চয়তা দেওয়ার জন্য। এখানে বিনিয়োগ বাড়বে। বাংলার সংস্কৃতি রক্ষা করা হবে এবং এখানে পরিবর্তনের জন্য কাজ করবো আমরা। বাংলার মানুষ এখন পরিবর্তন চায়।’

ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের মহাসমাবেশে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘আপনাদেরকে আসল পরিবর্তনে বিশ্বাসী করার জন্য আমি এখানে এসেছি। বাংলার উন্নয়নে, বাংলার বর্তমান অবস্থার পরিবর্তনে, বাংলায় বিনিয়োগ ও শিল্পের বিকাশ এবং বাংলার পুনর্নির্মাণে আপনাদের বিশ্বাস স্থাপন করতে এসেছি আমি।’

নরেন্দ্র মোদি বলেন, ‘এই রাজ্যে উন্নয়নের জন্য আগামী ২৫ বছর খুবই গুরুত্বপূর্ণ। ২০৪৭ সালে ভারত যখন স্বাধীনতার শতবর্ষ উদযাপন করবে, তখন আরও একবার দেশকে নেতৃত্ব দেবে পশ্চিমবঙ্গ।

পশ্চিমবঙ্গে গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার অভিযোগ তুলে মোদি বলেন, বিজেপি তা শক্তিশালী করবে। সরকার ব্যবস্থা, পুলিশ ও প্রশাসনের ওপর জনমানুষের আস্থা পুনঃস্থাপন করারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

রোববার দুপুরের পর মোদি কলকাতায় পৌঁছান। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর পশ্চিমবঙ্গে প্রথম সফর। অবশ্য এ নিয়ে গত কয়েক মাসে চতুর্থবার পশ্চিমবঙ্গ সফর করছেন নরেন্দ্র মোদি।

আগামী ২৭ মার্চ থেকে ২৯৪ আসনের পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। আট দফার ভোটগ্রহণ শেষ হবে আগামী ২৯ এপ্রিল। এরপর আগামী ২ মে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হবে।