সে সম্পর্কে অনেক আগেই জানতেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যে বিষয়কে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগ করেছেন সে সম্পর্কে অনেক আগেই জানতেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার বিবিসির খবরে বলা হয়েছে, ট্রাম্প রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে ফ্লিনের ফোনালাপের বিষয়ে কয়েক সপ্তাহ আগেই অবগত ছিলেন। হোয়াইট হাউসের মুখপাত্র শ্যন স্পাইসার মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প দায়িত্ব নেওয়ার আগেই ফ্লিন রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে আলোচনা করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

স্পাইসার জানিয়েছেন, চলতি বছরের জানুয়ারির শেষ দিকে বিচার বিভাগ থেকে প্রেসিডেন্টকে জানানো হয়েছিল, ফ্লিন মার্কিন কর্মকর্তা এবং জনগণকে বিভ্রান্ত করছেন। সে সময় বিশ্বাস ভঙ্গের কারণে ফ্লিনকে পদত্যাগ করতে বলা হয়। এরপর গত সোমবার নিজে থেকেই পদত্যাগ করেন ফ্লিন।

এদিকে হোয়াইট হাউস থেকে জানানো হয়, প্রেসিডেন্ট ট্রাম্প মাইকেল ফ্লিনের পদত্যাগপত্র গ্রহণ করেছেন এবং অস্থায়ী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে জেনারেল কিথ কেলগকে নিয়োগ দিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্প এই পদে আরো দুই জন সিআইএর সাবেক পরিচালক ডেভিড পেট্রেয়াস ও নৌবাহিনীর সাবেক ভাইস অ্যাডমিরাল রবার্ট হারওয়ার্ডের কথা বিবেচনা করছেন।

এর আগে রাশিয়ার প্রতিনিধির সঙ্গে ফ্লিনের আলোচনার বিষয়ে তদন্তের আহ্বান জানিয়েছিলেন রিপাবলিকানরা। মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছিল, এফবিআইয়ের কর্মকর্তারা জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে প্রথম দিনেই ফ্লিনকে জিজ্ঞাসাবাদ করেছিলেন।

হোয়াইট হাউজের মুখপাত্র স্পাইসার বলেন, রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে ফ্লিনের আলোচনার সব সত্য যে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে বলেননি তা জানুয়ারির শেষের দিকে জানতে পারেন ডোনাল্ড ট্রাম্প। আস্থা হারানোর পর প্রেসিডেন্টর তাকে পদত্যাগ করার জন্য বলেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে সরকারি দায়িত্বের বাইরের কারও কূটনৈতিক যোগাযোগ করার এখতিয়ার নেই। আর গতবছর শেষ দিকে ফ্লিন যখন রুশ রাষ্ট্রদূতের সঙ্গে যোগাযোগ করেন, তখনও নতুন প্রশাসনে তার নিয়োগ চূড়ান্ত হয়নি।

গত ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পরপরই জাস্টিস ডিপার্টমেন্ট ফ্লিনের বিষয়ে হোয়াইট হাউজকে সতর্ক করে দিয়েছিল। তখন বলা হয়েছিল, রাশিয়ার ব্লাকমেইলের শিকার হতে পারেন ফ্লিন।