সেপ্টেম্বরের মধ্যেই নার্স নিয়োগ

নিজস্ব প্রতিবেদক : ঝালকাঠিসহ দেশের সকল জেলায় স্বাস্থ্য সেবা জোরদার করার লক্ষ্যে চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যেই দশ হাজার নার্স নিয়োগ সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

 

সোমবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত ঝালকাঠির স্বাস্থ্য সেবার মানোন্নয়ন সংক্রান্ত এক বৈঠকে তিনি এই কথা বলেন।

 

মোহাম্মদ নাসিম বলেন, ‘ঝালকাঠী সদর হাসপাতালকে ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে পরিণত করতে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। দক্ষ সেবিকা তৈরি করতে এ জেলায় একটি নার্সিং কলেজ স্থাপনের কাজ চলছে। তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বর্তমান সরকার একসঙ্গে ৬ হাজার ৩০০ ডাক্তার নিয়োগ দিয়েছে। নিয়োগকৃত ডাক্তাররা বাধ্যতামূলকভাবে ন্যূনতম দুই বছর কর্মস্থলে থেকে সেবা দিচ্ছেন। এর ফলে গ্রামীণ স্বাস্থ্যসেবা খাতে ইতিবাচক পরিবর্তন এসেছে।’

 

এই বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘২০২১ সালের মধ্যে শিল্প সমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে দেশে সুস্থ ও মেধাবী জনগোষ্ঠী গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা জোরদার করতে হবে।’

 

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ঝালকাঠি জেলার স্বাস্থ্য সেবার মানোন্নয়নে স্বাস্থ্যমন্ত্রীর সহায়তা কামনা করেন। ঝালকাঠির ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালকে ২৫০ শয্যায় রূপান্তর, নার্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা এবং জেলার স্বাস্থ্যসেবা খাতে কর্মরত প্রতিষ্ঠানগুলোতে শূণ্য পদে দ্রুত জনবল নিয়োগে ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেন।

 

বৈঠকে ঝালকাঠি জেলার স্বাস্থ্যসেবা পরিস্থিতির বিস্তারিত আলোচনা হয়। এ সময় জেলা সদর হাসপাতালে বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারিদের শূণ্য পদ পূরণ, চিকিৎসা যন্ত্রপাতির সংরক্ষণ, কমিউনিটি ক্লিনিকগুলোর সংস্কার, স্বাস্থ্যসেবার মানোন্নয়নে নিয়মিত তদারকি ও অন্যান্য বিষয় আলোচনায় স্থান পায়।

 

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, শিল্প ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।