সূচকের সঙ্গে কমেছে লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদকঃ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৫ অক্টোবর) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। একই সঙ্গে উভয় বাজারে কমেছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯১৬ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৩৪ ও ১৭৪৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৩০৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২১ কোটি টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২৮ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো-ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, ওয়াটা কেমিক্যাল, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু জুট স্টাফলার্স, সামিট পাওয়ার, অ্যাটলাস বাংলাদেশ এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭২টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

সিএসইতে ১২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি টাকার।