সিলেটে ২৭ স্থানে পশু কোরবানি

সিলেট : আসন্ন ঈদুল আজহায় মহানগরীর ২৭টি স্থান পশু কোরবানির জন্য নির্দিষ্ট করেছে সিলেট সিটি করেপারেশন (সিসিক)। নগরীর ২৭টি ওয়ার্ডের প্রত্যেকটিতে একটি করে স্থান নির্ধারণ করা হয়েছে।

সিসিক সূত্র জানায়, গত বছরও পশু কোরবানি দেওয়ার জন্য নগরীর ২৭টি স্থান নির্ধারণ করা হয়েছিল। তবে সেবার প্রচারণার অভাবে তা সফল হয়নি। এবার যাতে নগরবাসী নির্ধারিত স্থানে কোরবানি দেন, সে লক্ষ্যে সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রচারণা চালানো হচ্ছে।

নগরীর ২৭টি ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ নির্দিষ্ট স্থানে পশু কোরবানি দিতে ওয়ার্ডবাসীর মধ্যে প্রচারণা চালাচ্ছেন। এ ছাড়া সিসিকের পক্ষ থেকে এসএমএসের মাধ্যমে এ ব্যাপারে নগরবাসীকে উদ্ধুদ্ধ করা হচ্ছে।

ঈদের আগের দুয়েকদিন এ ব্যাপারে নগরীতে মাইকিংও করা হবে। এ ছাড়া নির্ধারিত স্থানে পশু কোরবানি দিতে ইমাম সমিতিকেও ভূমিকা রাখার অনুরোধ জানানো হয়েছে।

সিসিকের পক্ষ থেকে বলা হচ্ছে, যত্রতত্র কোরবানি দেওয়া হলে তা নগরীকে অপরিচ্ছন্ন করে তুলবে। কিন্তু নির্ধারিত স্থানে পশু কোরবানি দিলে বর্জ্য ব্যবস্থাপনা সহজ ও দ্রুততর হবে। ফলে কোরবানি দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই নগরী থেকে সকল বর্জ্য অপসারণ করা সম্ভব হবে।

সিটি করপোরেশনের পক্ষ থেকে এও বলা হচ্ছে, কেউ নির্ধারিত স্থানে পশু কোরবানি দিতে না চাইলে সিসিকের পক্ষ থেকে চাপাচাপি করা হবে না।

সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, নিজ নিজ বাসা-বাড়িতে কোরবানি দেওয়া সিলেটের মানুষের ঐতিহ্য। নিজেদের বাসা-বাড়িতে কোরবানি দিতেই সিলেটের মানুষ স্বাচ্ছন্দ্য বোধ করেন। এজন্য কেউ নির্ধারিত স্থানে পশু কোরবানি দিতে না চাইলে সিটি করপোরেশন চাপ দেবে না। তবে নিজেদের বাসা-বাড়িতে কোরবানি দেওয়ার ক্ষেত্রে সচেতন থাকতে হবে।