সিরিয়া যুদ্ধবিরতি নিয়ে রাশিয়ার সঙ্গে আপাতত কথা বন্ধ করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়া যুদ্ধবিরতি নিয়ে রাশিয়ার সঙ্গে আপাতত কথা বন্ধ করেছে যুক্তরাষ্ট্র।

যুদ্ধবিরতি চুক্তি নিয়ে রাশিয়া কথা রাখেনি বলে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি সিরিয়ার আলেপ্পোয় ভয়াবহ বিমান হামলা ও প্রাণহানির পর আলোচনা স্থগিতের কথা জানাল যুক্তরাষ্ট্র।

আলজাজিরা অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

রাশিয়া ও যুক্তরাষ্ট্র সিরিয়ায় যুদ্ধবিরতির জন্য চেষ্টা করে যাচ্ছে। কিন্তু গত মাসে আলেপ্পোয় বেসামরিক মানুষ ও হাসপাতালে মারাত্মক হামলা চালিয়েছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনাবাহিনী।

আলেপ্পোয় হামলার পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, সিরিয়া নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা বন্ধ হওয়ার পথে। সোমবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র আলোচনা স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছে। তবে অভিযোগ অস্বীকার করে রাশিয়া আলোচনায় বসতে চায়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে জানিয়েছেন, সিরিয়ায় যুদ্ধবিরতির জন্য রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় চ্যানেলে যে আলোচনা চলছিল, তা স্থগিত করা হলো।

যুক্তরাষ্ট্রের সঙ্গে প্লুটোনিয়াম চুক্তি বাতিলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি ডিক্রিতে (ফরমান) স্বাক্ষর করার কয়েক ঘণ্টা পর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সিরিয়া আলোচনা স্থগিতের ঘোষণা দেয়।

এদিকে আলোচনা স্থগিতের বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সিরিয়ায় সহিংসতা বন্ধের দায় মস্কোর ঘাড়ে চাপাতে আলোচনা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আলেপ্পোয় মানবিক পরিস্থিতির উন্নয়নে প্রধান শর্তগুলো পূরণ করতে পারেনি যুক্তরাষ্ট্র।

গত মাসে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি শেষে বিবদমান পক্ষগুলো আবারও যুদ্ধোন্মুখ হয়ে ওঠে। সিরিয়ার সরকারি বাহিনীগুলো আলেপ্পোর বিদ্রোহী-নিয়ন্ত্রিত অঞ্চলে ব্যাপক হামলা চালায়। এতে প্রায় ৫০০ বেসামরিক মানুষ নিহত হয়েছে।

সিরিয়া গৃহযুদ্ধে যুক্তরাষ্ট্র সমর্থন করছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত বিদ্রোহীদের। অপরদিকে রাশিয়ার সমর্থন করছে বাশার আল-আসাদকে। শীর্ষ পরাশক্তির দুই দেশ যুক্তরাষ্ট্র ও রাশিয়া এখন সিরিয়া গৃহযুদ্ধের নিয়ন্ত্রকের ভূমিকায় অবতীর্ণ হয়েছে। ফলে তাদের মধ্যে আলোচনা স্থগিত হওয়ার অর্থ দাঁড়াচ্ছে, যুদ্ধ আরো দীর্ঘ হবে।

২০১১ সাল থেকে শুরু হওয়া সিরিয়া গৃহযুদ্ধে এ পর্যন্ত প্রায় ৪ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। উদ্বাস্তু হয়েছে বহু মানুষ। অভিবাসন ও আশ্রয় চেয়ে বিভিন্ন দেশে অবস্থান করছে লাখ লাখ সিরীয়।