সিরিয়ায় চলছে মৃত্যুর মিছিল

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় চলছে মৃত্যুর মিছিল। বিমান থেকে ফেলা বোমার আঘাতে ধূলিসাৎ হয়ে যাচ্ছে বাড়িঘর, রাস্তাঘাট, মসজিদ- সব।

মঙ্গলবার সিরিয়ার আলেপ্পোয় বিমান হামলায় গুঁড়িয়ে যাওয়া বিভিন্ন ভবন থেকে উদ্ধার করা হয়েছে ২৫টি লাশ। লাশগুলো পড়ে ছিল এলোমেলো। এক ছোট্ট সোনামনির নিথর দেহ কাপড়ে মুড়িয়ে কোলো নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে তার বাবা-মাকে।

আলেপ্পোর ফেরদাউস এলাকায় দেখা যায় লাশের মিছিল। শোক, কান্না, হাহাকারে তখন বাতাস ভারি হয়ে উঠেছে। এর মধ্যে গুঁড়িয়ে যাওয়া ভবনের ধ্বংসস্তূপ থেকে ভেসে এল প্রাণের আঁকুতি। একটি শিশু চাপা পড়েছে সেখানে।

তখন উদ্ধার কাজে নিয়োজিত ছিলেন স্বেচ্ছাসেবী সংগঠন হোয়াইট-হেলমেটের কর্মীরা। তছনছ হয়ে যাওয়া ভবনের ইট-কাঠ, রড, কংক্রিট সরিয়ে দেখা গেল ছোট্ট ছেলেটির মুখ। নিঃশ্বাস আছে, সে বেঁচে আছে! তাকে উদ্ধারে শুরু হলো রুদ্ধশ্বাস তৎপরতা।

বেশ কিছু সময়ের প্রচেষ্টায় চাপা পড়া মৃতপ্রায় ছেলেটিকে উদ্ধার করতে সক্ষম হলেন উদ্ধারকারীরা। তখনো তার অবস্থা সংকটাপন্ন। দ্রুত হাসপাতালে নেওয়া হলো তাকে। অক্সিজেন দেওয়া হলো। শেষ পর্যন্ত চিকিৎসকরা জানালেন, সে শঙ্কামুক্ত। ধ্বংসের বুনো উন্মাদনা থেকে বেঁচে গেল একটি শিশু। কিন্তু প্রশ্ন থেকেই গেল- তার জীবন কি সত্যিই নিরাপদ।

এর আগে আগস্টে ধ্বংসস্তূপ থেকে বেঁচে ফেরা ছোট্ট ছেলে ওমরানের ছবি নাড়িয়ে দিয়েছিল বিশ্ববিবেক। ওমরানের মতোই মঙ্গলবার বেঁচে গেল আরেকটি শিশু। অবশ্য ডেইলি মেইল খবরে তার নাম উল্লেখ করেনি।

একই দিনে হামলার শিকার আরেকটি ছোট্ট মেয়ে- আয়া চিকিৎসা নেওয়ার সময় তার বাবাকে ডাকছিল আর কাঁদছিল। কোথায় তার বাবা- কে জানে! তার শরীর ক্ষতবিক্ষত, রক্তাক্ত। বাবাকে খুঁজে পাবে কি আয়া? এ রকম আয়া সিরিয়ায় এখন হাজারে হাজার। যুদ্ধ কেড়ে নিয়েছে তাদের শৈশব, তারা যুদ্ধে হারিয়ে ফেলেছে তাদের পরিচয়। ২০১২ সালের পর সিরিয়ায় কোনো জন্মনিবন্ধন হয়নি। পরিচয়হীন এক প্রজন্ম অনিশ্চিত ভবিষ্যতের দিকে ধাবিত হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, যুদ্ধই এর জন্য দায়ীsyria1
এই পৃথিবীতে বর্তমানে জীবনের কোনো গ্যারান্টি নেই যে দেশে, তার নাম সিরিয়া। এখানে গৃহযুদ্ধ চরম থেকে চরম হচ্ছে দিনদিন। বাড়ছে বিদেশি হামলা। রাশিয়া নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে। মঙ্গলবার যে ধ্বংসযজ্ঞ হয়েছে, তা রুশ বাহিনীর বিমান হামলায় হয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনাবাহিনীও হামলা চালাচ্ছে। হামলা-হাঙ্গামায় দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে মৃত্যুর মিছিল।

syria

সিরিয়ায় রাশিয়ার বিমান হামলাকে মানবতাবিরোধী হিসেবে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া এবং তাদের মিত্র দেশগুলো। তারা জাতিসংঘের মাধ্যমে রাশিয়ার হামলার তদন্ত দাবি করেছে। যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে তদন্ত শুরু হতে পারে।

কিন্ত রাশিয়া দাবি করছে, জঙ্গিগোষ্ঠী আইএস ও সিরিয়ার অভ্যন্তরীণ সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করছে তারা। সন্ত্রাসী ও জঙ্গিরা সাধারণ মানুষের সঙ্গে মিশে সংঘাত বাড়িয়ে চলেছে। ফলে তাদের নিধনের সময় বেসামরিক মানুষ নিহত হয়ে থাকতে পারে। তবে রাশিয়া ও সিরিয়া আলেপ্পোয় বিদ্রোহীদের অবস্থানে হামলা অব্যাহত রেখেছে।

সিরিয়ায় বেসামরিক মানুষের মৃত্যুর জন্য যুক্তরাষ্ট্রও কম দায়ী নয়। তাদের হামলাতেও প্রাণ দিতে হয়েছে বহু শিশু, নারীকে। পরস্পর দোষারোপের এ যুদ্ধে কেউ কি দায় এড়াতে পারে?