সিরাজগঞ্জে কিন্ডারগার্টেন শিক্ষক-কর্মচারীদের সংবাদ সম্মেলন

জেলা প্রতিবেদকঃ করোনা ভাইরাসের সংক্রমণরোধে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী প্রায় ২ মাস ধরে বন্ধ থাকা সিরাজগঞ্জের ৭শ কিন্ডারগার্টেনের ১০ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন। এসব কিন্ডারগার্টেনের মালিকরাও অর্থ সংকটে পড়ে শিক্ষক-কর্মচারীদের বেতন, বাড়িভাড়া বিদ্যুৎ বিল দিতে পারছেন না।

রোববার (১০ মে) শহরের জুয়েল অক্সফোর্ড স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে কিন্ডারগার্টেন উদ্যোক্তা ও শিক্ষক-কর্মচারীদের জন্য প্রণোদনা চালু করার জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সিরাজগঞ্জ জেলা কিন্ডারগার্টেন সমন্বয় পরিষদের আহ্বায়ক মো. বরকতুল্লাহ বলেন, করোনা সংকটের কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে এসব শিক্ষা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানগুলোর একমাত্র আয়ের উৎস ছাত্র-ছাত্রীদের টিউশন ফি আদায় সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে। ফলে এসব প্রতিষ্ঠানের ৯৮ ভাগ অস্বচ্ছল উদ্যোক্তারা পড়েছেন চরম অর্থ সংকটে। এ কারণে তারা শিক্ষকদের বেতন, বাড়িভাড়া ও বিদ্যুৎ বিল দিতেও ব্যর্থ হচ্ছেন। এতে করে জেলার ৭ শতাধিক কিন্ডারগার্টেনের দশ হাজারেরও বেশি শিক্ষক-কর্মচারী বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

সংবাদ সম্মেলনে স্কুল বন্ধ থাকাকালীন শিক্ষক-কর্মচারীদের মাসিক ৭ হাজার টাকা বেতন, রেশনের ব্যবস্থা, স্কুল ভবনের ভাড়া মওকুফ ও স্বল্প সূদে ঋণ দেওয়ার ব্যবস্থা করার দাবি জানানো হয়।

এ সময় জেলা কিন্ডারগার্টেন সমন্বয় পরিষদের উপদেষ্টা রেজাউল করিম জুয়েল, সদস্য সচিব মফিজুল আলম জোয়ার্দ্দার বক্তব্য রাখেন। সংবাদ সম্মেলনে জেলার বিভিন্ন উপজেলার কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের সভাপতি ও সম্পাদকগণ উপস্থিত ছিলেন।