সিএনজি চালকদের পরিচয়পত্র বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক : ১ অক্টোবর থেকে রাজধানীতে সিএনজি অটোরিকশা চালকদের পরিচয়পত্র ও গাঢ় নীল রঙের পোশাক বাধ্যতামূলক করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

শনিবার সকাল থেকে এই নির্দেশনা কার্যকর হচ্ছে। রাজধানী জুড়ে বিষয়টি তদারকি করছেন বিআরটিএ ভ্রাম্যমাণ দল ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।

জঙ্গি তৎপরতা, ছিনতাইসহ বিভিন্ন অপরাধ বেড়ে যাওয়ায় এবং কিছু অপরাধে সিএনজি চালকদের সংশ্লিষ্টতা পাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে বিআরটিএ।

সংস্থার হিসাব অনুযায়ী, রাজধানীতে চলাচলের জন্য নিবন্ধিত সিএনজি অটোরিকশার সংখ্যা প্রায় ১৪ হাজার। তবে চাহিদা বেশি থাকায় গাজীপুর, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জসহ বিভিন্ন জেলায় নিবন্ধিত আরো প্রায় ২০ হাজার অটোরিকশা ঢাকায় চলছে। এগুলোর বেশিরভাগ চালাচ্ছে অবৈধ লাইসেন্সধারীরা। অনেক ক্ষেত্রে এসব অটোরিকশার মাধ্যমে ছিনতাইসহ বিভিন্ন অপরাধমূলক ঘটনা ঘটছে। এ অবস্থায় সরকারি ভাড়া কার্যকরসহ এ খাতে শৃঙ্খলা আনা ও যাত্রী নিরাপত্তায় চালকদের পরিচয়পত্র রাখা বাধ্যতামূলক করা হচ্ছে।

গত ৮ আগস্ট বিআরটিএ সদর দপ্তরে এক সভায় চালকদের ছবিযুক্ত পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়। আর এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে গত ২৩ আগস্ট চিঠি পাঠান বিআরটিএ ঢাকা বিভাগের উপপরিচালক মো. মাসুদ আলম।

এ বিষয়ে জানাতে ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের (নিবন্ধন নম্বর ঢাকা-৩৬৮০) সাধারণ সম্পাদক মোহাম্মদ হানিফ খোকনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘বৈধ শ্রমিক ইউনিয়ন থেকে চালকদের পরিচয়পত্র দেওয়া হয়েছে। তাতে চালকের ছবি, ড্রাইভিং লাইসেন্স নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, স্থায়ী-অস্থায়ী ঠিকানাসহ বিভিন্ন তথ্য উল্লেখ রয়েছে। এই পরিচয়পত্র চালককে গলায় ঝুলিয়ে অটোরিকশা চালাতে হবে।’

তিনি বলেন, ‘আমরা আমাদের ৪৫টি সাংগঠনিক কমিটির মাধ্যমে চালকদের এ তথ্য জানিয়ে দিয়েছি। আমাদের সংগঠনের সদস্য সংখ্যা ৯ হাজার ২৭৩ জন। সকল চালক আজ থেকে নির্দিষ্ট রঙের জামা পরবেন এবং অবশ্যই পরিচয়পত্র সঙ্গে রাখবেন।’

এদিকে চালকেরা সকাল থেকে নির্দেশনাটি মেনে চলছেন বলে রাজধানীর বিভিন্ন পয়েন্টে দায়িত্বরত ট্রাফিক পুলিশের সদস্যরা জানিয়েছেন।