সারাদেশে স্যানিটেশন নিশ্চিতে ৬ ট্রিটমেন্ট প্ল্যান্ট হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : রাজধানীসহ দেশে স্যানিটেশন ব্যবস্থা উন্নত করতে ছয়টি ট্রিটমেন্ট প্ল্যান্ট করার পরিকল্পনা নিয়েছে সরকার। এই ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরি করে রাজধানীর সব স্যানিটেশন বর্জ্য পরিশোধন করে বিশুদ্ধ পানি নদীতে ফেলা হবে।

শনিবার দুপুরে কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল ভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. ওয়লী উল্লাহ। জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে স্থানীয় সরকার মন্ত্রণালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বর্জ্য পরিশোধনে ঢাকায় ছয়টি ট্রিটমেন্ট প্ল্যান্ট করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে একটি ট্রিটেমন্ট প্ল্যান্ট শুরু করা হয়েছে। একটি প্রক্রিয়াধীন রয়েছে। বাকি চারটির জন্য অর্থায়ন সহযোগিতা খোঁজা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, রাজধানীর সুয়ারেজ লাইন থেকে স্যানিটেশন বর্জ্য একটি লাইনে নিয়ে ট্রিটমেন্ট প্ল্যান্টে নেওয়া হবে। এরপর তা পরিশোধন করে রাজধানীর নদীগুলোতে ফেলা হবে।

এদিকে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জানা গেছে রাজধানীর সায়েদাবাদ এলাকায় একটি ট্রিটমেন্ট প্ল্যান্ট শুরু করা হয়েছে।

মো. ওয়ালী উল্লাহ লিখিত বক্তব্যে বলেন, সুয়ারেজ লাইনের বর্জ্য পানির ড্রেনে ফেলা হয়। আর পানির লাইনের বর্জ্যসহ পানি ফেলা হয় নদীতে। এখনও বুড়িগঙ্গাসহ অন্যান্য নদী এভাবে দূষণ হচ্ছে। এই দূষণ ঠেকাতেই এ পরিকল্পনা করছে সরকার।

লিখিত বক্তব্যে আরো জানানো হয়, বর্তমানে বাংলাদেশে এক শতাংশ মানুষ উন্মুক্ত স্থানে মলত্যাগ করে। শতকরা ৬১ শতাংশ মানুষের উন্নত স্যানিটেশন ব্যবস্থা রয়েছে, যৌথ ল্যাট্রিন ব্যাবহার করে ২৮ শতাংশ মানুষ। এর মধ্যে ১০ শতাংশ মানুষ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করে।

অনুষ্ঠানে অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়, সবার জন্য সুপেয় পানি সরবরাহ ও শতভাগ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে আজ ১ অক্টোবর থেকে শুরু হয়েছে জাতীয় স্যানিটেশন মাস।

স্যানিটেশন মাস উদযাপন উপলক্ষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যেগে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে পরিসংখ্যান উল্লেখ করে জানানো হয়, ২০১৫ সালে উন্মুক্ত স্থানে মলত্যাগ উল্লেখযোগ্যভাবে কমেছে। অধিদপ্তরের সর্বশেষ জরিপ অনুযায়ী বাংলাদেশের শতকরা ৪২ ভাগ লোক উন্মুক্ত স্থানে মলত্যাগ করতো। বর্তমানে এই হার এক ভাগে নেমে এসেছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের যুগ্মসচিব মো. মাহাবুব হোসেন, উপসচিব মো. খাইরুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পূর্ত) শহীদ ইকবাল, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পানি সম্পদ) মো. দেলোওয়ার হোসেন এবং ইউনিসেফের প্রতিনিধি জাকারিয়া।