সাধারণদের মতই ঠিকা নিলেন মাহাথির

করোনাভাইরাসের টিকা নিয়েছেন আধুনিক মালয়েশিয়ার রূপকার ও সাবেক প্রধানমন্ত্রী তুন মাহাথির মোহাম্মদ। রোববার (৭ মার্চ) দেশটির লংকাউই হাসপাতালে তিনি টিকা নেন। এ সময় তিনি সবাইকে টিকা নিতে আহ্বান জানান।

টিকা নেওয়ার পর মাহাথির বলেন, ‘করোনা মহামারি আমাদের সহনশীল বোধকে আরও জাগ্রত করলো। এটি (টিকা) খুবই কার্যকর, খুব ভালো। কিছু গুরুতর সমস্যা প্রতিরোধে সবার টিকা নেওয়া উচিত।’ টিকা নেওয়ার পর স্বাস্থ্যকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

হাসপাতালের চিকিৎসা কর্মকর্তারা বলেন, ‘টিকা কেন্দ্রে সাধারণ মানুষের মতো করে টিকা নেওয়ার প্রস্তাব দেন তুন মাহাথির। নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে আমরা সবাই তাকে টিকা দেওয়ার আয়োজন করি। লংকাউই জেলার টিকাদান প্রক্রিয়া ঘুরে দেখেন মাহাথির।’

গত ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় টিকাদান কর্মসূচি শুরু হয়। তবে শুরুতে দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন, এরপর দেশটির স্বাস্থ্যমন্ত্রী ও চারজন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সদস্যদের টিকা দেওয়া হয়। ইতোমধ্যে মালয়েশিয়ায় প্রায় পাঁচ লাখ মানুষ করোনার টিকা পেয়েছেন।

প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ছাড়াও স্বাস্থ্য মহাপরিচালক তান শ্রী ডা. নূর হিশাম আবদুল্লাহ এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের চার কর্মচারীও এই টিকা নিয়েছেন।

উল্লেখ্য, দুই কোটি ৬৫ লাখ মানুষকে তিনটি ধাপে এই টিকা দেওয়া হবে। এপ্রিল মাস পর্যন্ত প্রথম ধাপে পাঁচ লাখ সম্মুখসারির করোনাযোদ্ধাকে টিকা দেওয়া হবে। এরপর এপ্রিল থেকে আগস্টে দ্বিতীয় ধাপে ঝুঁকিপূর্ণ গোষ্ঠী, ৬০ বছর বা এর বেশি বয়সের প্রবীণ নাগরিক এবং হৃদরোগ, স্থূলতা, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ও প্রতিবন্ধী ব্যক্তিদের এই টিকা দেওয়া হবে।

এরপর মে মাস থেকে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত চলবে তৃতীয় ধাপের টিকা কার্যক্রম। এই ধাপে ১৮ বা তারও বেশি বয়সীদের টিকার আওতায় আনা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।