সাতক্ষীরায় জেলা প্রশাসনের টেলিমেডিসিন সেবা উদ্বোধন

জেলা প্রতিবেদকঃ করোনা সংক্রান্ত স্বাস্থ্যসেবা সম্পর্কে অবহিত হতে ও বাড়িতে বসে চিকিৎসকের পরামর্শ নিতে সাতক্ষীরা জেলা প্রশাসনের উদ্যোগে চালু হলো টেলিমেডিসিন সেবা ‘হ্যালো ডাক্তার সাহেব গাবুরা থেকে বলছি’।

সোমবার (৪ মে) দুপুরে সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই টেলিমেডিসিন সেবা উদ্বোধন করেন।

একই সঙ্গে উদ্বোধন করা হয় করোনা এবং রিলিফ ম্যানেজমেন্ট সফটওয়্যার ট্রান্সপারেন্ট সাতক্ষীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য মুনসুর আহমেদ, সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়েত, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, জেলা পুলিশের প্রতিনিধি প্রমুখ।

অনুষ্ঠানে সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এমএম মাহমুদুর রহমান ও সহকারী কমিশনার লিখন বনিক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে চালুকৃত সফটওয়্যার দুটির কার্যক্রম তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি বলেন, বর্তমানে মানুষ হাসপাতালে গিয়ে চিকিৎসাসেবা নিতে সিদ্ধান্তহীনতায় ভুগছেন। এজন্য টেলিমেডিসিন সেবা পেলে মানুষ স্বস্তি পাবেন। উপকৃত হবেন। এ ধরনের উদ্ভাবনী উদ্যোগ নেওয়ায় তিনি জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।

সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার উদ্যোগে ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব হয়েছে বলেই মানুষ ঘরে বসে স্বাস্থ্যসেবা ও ত্রাণ পাচ্ছেন। এ উদ্যোগ গ্রহণ করার জন্য ধন্যবাদ।

সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়েত বলেন, করোনা ভাইরাসের কারণে মানুষ হাসপাতালে আসতে ভয় পাচ্ছেন। তাই স্বাস্থ্য বিভাগের উদ্যোগেও টেলিমেডিসিন চালু করা হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগেও টেলিমেডিসিন চালু হওয়ায় মানুষ আরও বেশি সেবা পাবেন।

অনুষ্ঠানে জানানো হয়, ফেসবুকে ‘হ্যালো ডাক্তার সাহেব গাবুরা থেকে বলছি’ নামক পেজ থেকে সাতক্ষীরার মানুষ প্রয়োজনীয় চিকিৎসকের ফোন নম্বর নিয়ে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যস্ত সেবা নিতে পারবেন। বর্তমানে ১৫ চিকিৎসক এই সেবা দেবেন। পরবর্তীতে আরও চিকিৎসক এ কার্যক্রমে সম্পৃক্ত হবেন।