সহজেই চা-কফির দাগ তুলুন

কাজের অনেক ব্যস্ততার মাঝে নিজেকে চাঙা রাখতে আর ক্লান্ত দূর করতে চা কফির জুড়ি নেই। চা বা কফি খাওয়ার সময় অসাবধানতার কারণে আপনার অজানতেই চা বা কফি ছিটকে পড়ে পোশাক নষ্ট করে দিতে পারে। তবে এ নিয়ে চিন্তার কোনো কারণ নেই। এই দাগ তোলার কিছু উপায় রয়েছে।

জেনে নিই কীভাবে কাপড় থেকে চা ও কফির দাগ উঠাবেন

১. সুতি কাপড় থেকে চা, কফির দাগ উঠানোর খুব সহজ একটি উপায় হলো– গরম পানির ব্যবহার। চায়ের দাগের ওপর গরম পানি ঢালুন। এখন দাগের জায়গাটুকু কয়েকবার ঘষুণ। দেখবেন কিছুক্ষণের মধ্যে দাগ দূর হয়ে গেছে।

২. চা-কফির দাগ তুলতে ডিমের সাদা অংশ খুব কার্যকর। ডিমের সাদা অংশ ফেটে নিন। এর পর সেটি দাগের ওপর লাগান। ১ মিনিট অপেক্ষা করুন। এর পর ঘষে ঘষে ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রথমবার দাগ না ওঠলে আবারও দ্বিতীয়বার চেষ্টা করুন। দেখবেন দাগ উঠে গেছে।

৩. চা বা কফির দাগ দূর করার আরেকটি মাধ্যম হচ্ছে– টুথপেস্ট, যা বাসায় হাতের নাগালেই আপনি পাবেন। চায়ের দাগের ওপর কিছু পরিমাণে টুথপেস্ট দিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি কাপড়ের কোনো ক্ষতি ছাড়াই দাগ দূর করে দেবে।

৪. চা-কফির দাগ তুলতে বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে। দাগের ওপর এক চা চামচ বেকিং সোডা দিয়ে দিন। কিছুক্ষণ ঘষার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. ভিনেগার দিয়ে সহজে দূর করা যায় চা-কফির দাগ। কয়েক কাপ পানির মধ্যে এক চামচ ভিনেগার মিশিয়ে চায়ের দাগের ওপর স্প্রে করে দিন। এর পর হালকা ঘষা দিন। কিছুক্ষণ পর দেখবেন দাগ উঠে যাবে।