সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্পের উৎপাদন কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে

ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের তীরে ‘সুতিয়াখালী ৫০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন’ প্রকল্পটির অবস্থান। চলতি মাসের শেষদিকে পরীক্ষামূলকভাবে সৌরবিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে আশা প্রকল্প পরিচালকের। ময়মনসিংহে স্থাপিত দেশের প্রথম সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্পের উৎপাদন কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে। এই প্রকল্পটির উৎপাদিত ৫০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রিডে। এখন অপেক্ষা উদ্বোধনের।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ময়মনসিংহের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক ইন্দ্রজিৎ দেবনাথ জানান, বাংলাদেশ, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের যৌথ উদ্যোগে এইচডিএফসি সিন-পাওয়ার লিমিটেড ময়মনসিংহের গৌরীপুর উপজেলার চরাঞ্চল ও সুতিয়াখালীতে ১৭৪ একর জমির ওপর ৮০০ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক প্রযুক্তির পরিবেশবান্ধব সৌরবিদ্যুৎ উৎপাদন প্রকল্প বাস্তবায়ন করছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রকৌশলী ইন্দ্রজিৎ দেবনাথের তত্ত্বাবধানে প্রকল্পের অফিস ভবন, ব্রহ্মপুত্র নদীশাসন বাঁধ, কাঁটাতারের বেড়া নির্মাণ, এক বর্গকিলোমিটার এলাকাজুড়ে সোলার প্লেট স্থাপন, ১০টি বক্স ট্রান্সমিশনে সংযোগ প্রদান, সাব-স্টেশনসহ ১৩২ কেভিএ ট্রান্সমিশন টাওয়ার নির্মাণ, কেওয়াটখালীর জাতীয় গ্রিড লাইন পর্যন্ত পাঁচ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড কেব্‌ল স্থাপন এবং এক কিলোমিটার ওভারহেড ট্রান্সমিশন সঞ্চালন লাইন স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এখন ইকুইপমেন্ট টেস্টিং ও কমিশনিংয়ের পর পরীক্ষামূলক সৌরবিদ্যুৎ উৎপাদন শুরু এবং গ্রিডে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে।

এ প্রকল্পের চেয়ারম্যান গ্রুপ ক্যাপ্টেন (অব.) শেখ মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, করোনা মহামারিতে প্রকল্পের কাজে নিয়োজিত চীনা প্রকৌশলীরা ইংরেজি নববর্ষের ছুটিতে দেশে যাওয়ায় সোলার প্লেট বসানো ও সংযোগের কাজ বিলম্বিত হয়। না হলে আরো ছয় মাস আগেই বিদ্যুৎ উৎপাদন শুরু করা সম্ভব হতো। সরকারের দেওয়া বর্ধিত সময়ের মধ্যেই প্রকল্পের কাজ হওয়ায় সরকারপ্রধান প্রকল্পের উদ্বোধন করবেন বলে আশাবাদী।

সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী, দেশে ব্যবহৃত বিদ্যুতের শতকরা ১০ ভাগ নবায়নযোগ্য জ্বালানি, বিশেষ করে পরিবেশবান্ধব সৌরবিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য অর্জনে সুতিয়াখালী ৫০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প মাইলফলক হিসেবে বিবেচিত হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।