সরকারি নির্দেশ অমান্য করে আশুলিয়ায় খোলা রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান

জেলা প্রতিবেদকঃ প্রাণঘাতী করোনা ভাইরাস (কভিড-১৯) মোকাবিলায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। এই নির্দেশ অমান্য করে আশুলিয়ায় বেশ কিছু স্কুল তাদের নিয়মিত কার্যক্রম চালু রেখেছে।
মঙ্গলবার ( ১৮ মার্চ) সরেজমিনে গিয়ে আশুলিয়ার কাঠগড়া ও বাইপাইল এলাকায় দেখা যায় বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান চালু রয়েছে।
আশুলিয়ার কাঠগড়া এলাকায় হলি হোমস স্কুল অ্যান্ড কলেজে গিয়ে দেখা যায় শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। হলি হোমস স্কুলের প্রধান শিক্ষক আফসার আলী উপস্থিত না থাকায় তার মোবাইল ফোনে কল দেওয়া হলে সাংবাদিক পরিচয় পেয়ে তিনি বলেন, এটি রং নাম্বার।
হলি হোমস স্কুলের পাশেই আরেকটি স্কুল ফ্রেন্ডস স্কুল। সেখান থেকে শিক্ষার্থীরা মাত্রই পরীক্ষা দিয়ে বের হয়েছে। তবে স্কুলের কাছে পৌঁছাতেই দেখা যায় স্কুলে ঝুলছে তালা। ফ্রেন্ডস স্কুলের ৭ম শ্রেণির এক শিক্ষার্থী জানায় আজ তাদের বিজ্ঞান পরীক্ষা ছিল। মাত্রই পরীক্ষা শেষ হয়েছে।
কাঠগড়ার আরেকটি স্কুল তমিজ উদ্দিন সরকার পাবলিক স্কুল। সেখানেও একই অবস্থা। পরীক্ষা চলমান। এই স্কুলের প্রধান শিক্ষক তমিজ উদ্দিন সরকার বলেন, শিক্ষার্থীরা অনুরোধ করেছে পরীক্ষা নেওয়ার জন্যে। তাই আজকে পরীক্ষা চলছে। আজকের পর থেকে স্কুল বন্ধ থাকবে।
এছাড়া কাঠগড়া এবং পার্শ্ববর্তী এলাকা দূর্গাপুরের অনেক স্কুলে সকালে শিক্ষার্থীরা এলেও স্কুল কর্তৃপক্ষ ছুটি দিয়ে তাদের বিদায় করে দেয়।
আশুলিয়ার বাইপাইলে অবস্থিত মাইলেশিয়াম স্কুল অ্যান্ড কলেজে ক্লাস চলতে দেখা গেছে। মাইলেশিয়াম স্কুলের প্রধান শিক্ষক শাহিনুর রহমান  বলেন, ১৬ মার্চ বিকেলে যখন স্কুল বন্ধের ঘোষণা হয় তখন আমাদের স্কুল ছুটি হয়ে গিয়েছিল। আজ সকালে ছাত্র ছাত্রীরা এলে তাদের ক্লাস করাই।
বিষয়টি নিয়ে সাভার উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটি সদস্য ও উপজেলা শিক্ষা কর্মকর্তা কামরুন নাহার বলেন, আমরা সব শিক্ষা প্রতিষ্ঠানে এই বন্ধের বার্তা পাঠিয়ে দিয়েছি। তারপরেও যদি কোনো প্রতিষ্ঠান বিষয়টি না মানে সরকারের বিধান অনুযায়ী শাস্তি প্রদান করা হবে।
এ বিষয়ে সাভার করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমান  বলেন, সরকারিভাবে যে নির্দেশনা দেওয়া হয়েছে তা অমান্য করলে ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ইতোমধ্যে স্ব স্ব এলাকার এসিল্যান্ডকে নির্দেশনা দিয়ে দিয়েছি তারা মাঠে আছে।
গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের বায়োকেমিস্ট্রি এবং মলিক্যুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাকিল মাহমুদ বলেন, করোনা ভাইরাস ছোঁয়াচে। প্রতিরোধই এর একমাত্র প্রতিকার। স্কুল কলেজে বাচ্চাদের বড় জমায়েত হয়। সেখানে একই বেঞ্চে তিন থেকে চার জন বসে ক্লাস করে। কোন বাচ্চা যদি আক্রান্ত থাকে তাহলে সহজেই অন্য বাচ্চাদের মাঝে ছড়িয়ে পড়বে। সরকার যথোপযোগী সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। যারা নির্দেশনা না মেনে স্কুল খোলা রেখেছেন তারা করোনার ঝুকি বাড়িয়ে তুলছেন।