সম্পর্ক বিচ্ছেদের আশস্কার সমাধান

আপনি কখন কার সাথে কি ধরনের সম্পর্ক রাখবেন সেটি মূলত নির্ভর করে আপনার উপর এই সম্পর্ক হতে পারে ভাই-বোন আত্মীয়-স্বজন বাবা-মা বা বন্ধুর সম্পর্ক গুলো আপনার জীবনে একটি গুরুত্বপূর্ণ স্থান সব-সময় দখল করে থাকে। তার মধ্যে অন্যতম হচ্ছে স্বামী বা স্ত্রীর সম্পর্ক। স্বামী-স্ত্রীর সম্পর্ক এমন একটি সম্পর্ককে টিকিয়ে রাখতে আপনার নানান ধরনের কৌশল অবলম্বন করতে হতে পারে। কখনো বিচ্ছেদের সুর বা কখনো বড় ধরনের ঝামেলা হতে পারে দুজনের মাঝে ঝামেলা গুলো কিভাবে এড়িয়ে চলবেন বিচ্ছেদের এবং থেকে সাবধান হতে হবে আপনাকে বড় বড় ঝামেলা।

আপনি খুব সরল স্বভাবের একজন মানুষ কিন্তু মাঝেমধ্যে আপনার রেখে যাওয়াটাই স্বাভাবিক ব্যাপার আমরা প্রত্যেকেই মানুষ এবং প্রত্যেকের জায়গা থেকে আমরা যতটুকু হয় নিজেকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করে থাকি। রেগে গেলে কি করছেন? কি বলছেন? সেই সময় মনে থাকে না। তাহলে এর সমাধান আপনার স্বভাবেই।

আপনার এই স্বভাবের জন্যই বিচ্ছেদ হতে পারে সম্পর্কে। শুধু তাই নয়, এত বেশি রাগ অুনার শরীর পক্ষে যেমন ক্ষতিকর, তেমনই সঙ্গীর মনেও কিন্তু ভয় তৈরি করে। আর সেই ভয় থেকেই তিনি স্বাভাবিক ভাবে কথা বলতে সঙ্কোচ বোধ করেন। কারণ খুব বেশি রাগ হলে আপনি এমন কিছু বলে বসেন, কিংবা এমন কাজ করেন যা ঠান্ডা মাথায় কোনও ভাবে করার কথা ভাবতেনও না। আর তাই এই কপট রাগ থেকেই জীবনে ঘনিয়ে আসতে পারে অন্ধকার। যে কোনও সম্পর্কেই ঝগড়া, ঝামেলা হয়। কিন্তু তাই বলে প্রতিদিন ঝগড়া মোটেও স্বাভাবিক লক্ষণ নয়। আর ঝগড়া হলেও অতিরিক্ত মাথা গরম না করে দুজনকেই ঠান্ডা মাথায় বুঝতে হবে। সামনাসামনি বসে কথা বলতে হবে। এছাড়াও আরও যে যে বিষয় অবশ্যই মাথায় রাখবেন-

উস্কানিমূলক কোনও কথা বলবেন না- যাঁরা অল্পেই রেগে যান অনেকসময় তাঁদের ইচ্ছাকৃত ভাবেই বেশি উসকে দেওয়া হয়। এমন কিছু কথা বলা হয় যেখান থেকে তাঁরা রেগে গিয়ে যা খুশি তাই বলে ফেলেন। ফলে সম্পর্কে সমস্যা, বিচ্ছেদ সবই আসে। কিন্তু যদি একবার ঠান্ডা মাথায় ভাবেন তাহলে খুব সহজেই এড়ানো যায় এই সমস্যা। এছাড়াও অতিরিক্ত উত্তেজনা ভালো নয়। এতে শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যদি আপনার সঙ্গীর এই সমস্যার কথা জানা থাকে তাহলে কিছুতেই সঙ্গীকে উস্কানিমূলক কোনও কিছু বলবেন না।

নিজের দিকে মন দিন- মনের দিক থেকে ভালো থাকাও কিন্তু জরুরি। যাঁরা ভেতরে ভেতরে হতাশা, অ্যাংসাইটিতে ভোগেন তাঁরাও কিন্তু চট করেই রেগে যান। তখন মুখে যা আসে তাই বলে দেন। মানুষের সঙ্গে খুব খারাপ ব্যবহার করেন। কিন্তু এসব না হলে আপনি মোটেও সেই সব কথা বলতেন না। আর এসবের জন্য প্রয়োজন যত্নের। আর তাই নিজের জন্যে ভাবুন। কীভাবে নিজেকে ভালো রাখবেন সেই চিন্তাও অবশ্যই করুন।

ত্রিকোণ সম্পর্ক নয়- নিজেদের সম্পর্কে যাই সমস্যা আসুক না কেন কখনই যেন সেখানে তৃতীয় ব্যক্তির অনুপ্রবেশ না ঘটে সেদিকে খেয়াল রাখুন। কারণ তৃতীয় কোনও ব্যক্তির উপস্থিতিতে সমস্যা বাড়ে। এছাড়াও কোনও কারণে রাগের বশে আপনি যদি তাঁর সামনেই সঙ্গীকে অপমান করেন তাহলে কিন্তু সেখান থেকে সমস্যা আরও জটিল হওয়ার সম্ভাবনা থেকে যায়। যদি নিজের রাগকে বশে রাখতে না পারেন তাহলে অবশ্যই কোনও থেরাপিস্টের সঙ্গে যোগাযোগ করুন।

পুরনো সমস্যাগুলির দিকে খেয়াল রাখুন- এর আগেও আপনার সঙ্গীর সঙ্গে ঝাম্লা হয়েছে এই রাগ নিয়ে। সেখান থেকে সম্পর্কে অবনতিও এসেছে। তাই একই কান্ডের পুনরাবৃত্তি করতে গেলে একবার ভেবে নিন। ঠিক করছেন তো? যখন সম্পর্কে রয়েছেন, তখন সঙ্গীর কথাও অবশ্যই খেয়াল রাখুন। তাঁর মান, সম্মান রক্ষার দায়িত্বও আপনার। কাজেই এই সমস্যাগুলির কথা মাথায় রেখেই নিজের রাগকে নিয়ন্ত্রণে রাখুন। প্রয়োজনে সঙ্গীর সঙ্গে বসে কথা বলুন। কথার মাধ্যমেই সমস্যার সমাধান করুন।

নজর দিন ডায়েটে- নিজের রাগকে যদি নিতান্তই বশে আনতে না পারেন তাহলে নজর রাখুন খাদ্যতালিকাতেও। সপ্তাহে একদিন আইসক্রিম, চকোলেট এসব খান। নিয়মিত দু কাপ করে গ্রিন টি খান। এতে মন মেজাজ সবই ভালো থাকবে। দুজনে একসঙ্গে আইসক্রিম ডেটেও যেতে পারেন। এতে সম্পর্ক আরও দৃঢ় হবে। কমবে ভুলবোঝাবুঝি।

সম্পর্ক মজবুতে এই টোটকা কি আপনিও বিশ্বাস করেন? আমাদের জানান আপনার প্রতিক্রিয়া। বাংলা বা ইংরেজিতে মন্তব্য করুন নীচের কমেন্ট বক্সে।