চীনকে পাহারা

সবচেয়ে শক্তিশালী ড্রোন নামাল ভারত

ভারত drone

সীমান্ত উত্তেজনা কমলেও থেমে নেই ভারত-চীনের সামরিক প্রস্তুতি। একে অপরকে টেক্কা দেবার জন্য ব্যবহার করছে আধুনিক প্রযুক্তি।

এবার লাদাখে বিশ্বের সবচেয়ে হালকা ও দ্রুতগতির ড্রোন নামানোর দাবি করেছে ভারত। মূলত চীনকে পাহারা দিতেই ব্যবহার করা হবে এই ড্রোন।চীনা সেনাদের গতিবিধি নিখুঁতভাবে নজর রাখতে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন ভারতীয় সেনাদের এমন ড্রোন দিয়েছে বলে দাবি করেছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

পত্রিকাটি তাদের প্রতিবেদনে লিখেছে, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বানানো এই ড্রোনের নাম দেয়া হয়েছে ‘ভারত’। ড্রোনটি হাতে পাওয়ার পর প্যাংগং লেক, গালওয়ান উপত্যকাসহ পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতের কর্তৃত্ব এখন অনেকটাই বাড়বে বলে মনে করছে দেশটির প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

আরো পড়ুন: বাংলাদেশের বিরুদ্ধে মিয়ানমারকে সামরিক সাহায্য দিচ্ছে ভারত!

এ প্রসঙ্গে ডিআরডিওর এক কর্মকর্তা বলেন, নিখুঁত নজরদারির জন্য ভারতীয় সেনাদের এমন ড্রোনের প্রয়োজন ছিল। সেই কারণেই ডিআরডিও তাদের এই ‘ভারত’ ড্রোন দিয়েছে।

চণ্ডীগড় ল্যাবরেটরিতে বানানো এই ড্রোন এখন পর্যন্ত সমমানের ড্রোনগুলোর মধ্যে সবচেয়ে কম ওজনের। নজরদারি চালানোর সময় রিসিভারে সরাসরি রিয়েল টাইম ভিডিও পাঠাবে এটি। শুধু তাই নয়, এর কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে একই সঙ্গে শত্রুপক্ষ ও মিত্রপক্ষকে আলাদা করা যাবে।

এদিকে ভারতের হাতে যুক্তরাষ্ট্র থেকে ২০২১ সালে চারটি পি-৮আই আসবে বলে জানা গেছে। পি-৮আই বিমানটি ভারতীয় নৌবাহিনীর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। উপকূল এলাকায় নজরদারি, শত্রুপক্ষের জাহাজ এবং সাবমেরিনের অবস্থান জানা এবং প্রয়োজনে আঘাত হানার ক্ষেত্রে এ বিমান ভারতীয় নৌবাহিনীর জন্য অত্যন্ত কার্যকরী।