সন্ত হলেন মাদার তেরেসা

আন্তর্জাতিক ডেস্ক : আর্তমানবতার সেবক প্রয়াত মাদার তেরেসাকে সন্ত (সেইন্ট) ঘোষণা দিয়েছে ভ্যাটিকানের রোমান ক্যাথলিক চার্চ। রোববার সেন্ট পিটার্স স্কোয়ারে পোপ ফ্রান্সিস এ ঘোষণা দিয়েছেন।

১৯৯৭ সালে মারা যান মাদার তেরেসা। মৃত্যুর পর তার দুটি অলৌকিক ক্ষমতার ঘটনার কথা সামনে আসে। এই ঘটনার সম্পৃক্ত দুজন দাবি করেছেন, তারা মৃত্যুপথযাত্রী ছিলেন। কিন্তু মাদার তেরেসার নাম স্মরণের মাধ্যমে তারা সুস্থ হয়ে ওঠেন।এ দুটো ঘটনা মাদার তেরেসার সন্ত হওয়ার প্রক্রিয়ার এক ধাপ এগিয়ে দেয়।

সুস্থ হওয়াদের একজন ভারতীয় নারী। তিনি জানিয়েছেন, দীর্ঘদিনের টিউমার সারাতে যখন সব চিকিৎসকই হাল ছেড়ে দিয়েছিলেন, তখন তিনি মাদার তেরেসার ছবি রেখে প্রার্থনা করতে করতে সুস্থ হয়ে ওঠেন। গত বছর দ্বিতীয় অলৌকিক ঘটনা প্রকাশিত হয়। নাম প্রকাশে অনিচ্ছুক ব্রাজিলের ওই বাসিন্দা জানান, ২০০৮ সালে তার টিউমার সেরেছে মাদার তেরেসার জন্য। ওই ব্যক্তি অবশ্য কোনোদিন মাদারকে দেখেননি। এই দুই ব্যক্তির সাক্ষ্য নেওয়ার পর তাদের বক্তব্যকে ভ্যাটিকান সত্য বলে গ্রহণ করে।

এরপরই গত মার্চে মাদার তেরেসাকে সন্তা উপাধি দেওয়ার বিষয়টি জানায় ক্যাথলিক চার্চ । রোববার ভ্যাটিকান সিটিতে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েক লাখ মানুষ। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

অনুষ্ঠানে কার্ডিনাল অ্যাঙ্গিলো আমাতো মাদার তেরেসার জীবনী পড়ে শোনান। এরপর তিনি চার্চের নামে সন্ত ঘোষনার আহ্বান জানান। এসময় পোপ ফ্রান্সিস বলেন, ‘আমরা আর্শিবাদপুষ্ট কলকাতার মাদার তেরেসাকে সন্ত হিসেবে ঘোষণা করছি এবং আমরা তাকে সেইন্টদের মাঝে অর্ন্তভূক্ত করছি।