সন্ত্রাসী ধরতে গিয়ে খুন ভারতের ৮ পুলিশ

কানপুর

ভারতের উত্তর প্রদেশের কুখ্যাত এক সন্ত্রাসীকে গ্রেফতার করতে অভিযান পরিচালনার সময় উল্টো ৮ পুলিশ সদস্য নিহত হয়েছেন। শুক্রবার (০৩ জুলাই) এ ঘটনা ঘটে বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। খবরে বলা হয়, কুখ্যাত এক আসামিকে ধরতে অভিযানে যায় উত্তর প্রদেশের পুলিশের সদস্যরা। এসময় ওই সন্ত্রাসী এবং তার সহযোগীরা গুলি ছোড়ে। এতে ৮ পুলিশ সদস্যের মৃত্যু হয়।

নিহতদের মধ্যে একজন ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট দেবেন্দ্র কুমার মিশ্রা। নিহত বাকি সাতজনের মধ্যে তিনজন সাব ইনস্পেক্টর এবং চারজন কনস্টেবল। এদিকে পুলিশের গুলিতে ওই সন্ত্রাসী দলের দুই সদস্যও নিহত হয়েছে।

যেখানে পুলিশ ও সন্ত্রাসীদের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে সেটি উত্তর প্রদেশের রাজধানী লখনৌ থেকে ১৫০ কিলোমিটার দূরে অবস্থিত।

বিকাশ দুবে নামে ওই সন্ত্রাসীকে গ্রেফতারে তিনটি স্টেশন থেকে পুলিশের সদস্যরা অভিযানে যান। রাজনৈতিক মদদপুষ্ট এ সন্ত্রাসীর বিরুদ্ধে ৬০টির মতো অভিযোগ রয়েছে। সম্প্রতি একটি হত্যাকাণ্ডে তার নাম আসার পর এ অভিযান চালানো হয়।

কানপুর পুলিশ প্রধান দিনেশ কুমার বলেন, আমাদের অভিযানের লক্ষ্য ছিল ওই সন্ত্রাসীকে গ্রেফতার করা। কিন্তু অভিযানে যাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশ সদস্যরা হামলার শিকার হন। তিনদিক থেকে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। এটা ছিল সম্পূর্ণ পরিকল্পিত।

সন্ত্রাসী হিসেবে বিকাশ দুবের ইতিহাস বেশ পুরোনো। তার বিরুদ্ধে হত্যা, অপহরণসহ অসংখ্যা অভিযোগ রয়েছে।