সকল শ্রমিককে কল্যাণ তহবিলের আওতায় আনা হবে

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের সকল শ্রমিককে কল্যাণ তহবিলের আওতায় আনা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

রোববার রাজধানীর মতিঝিলের চেম্বার ভবনে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) উদ্যোগে কর্মস্থলে শ্রমিকদের নিরাপত্তাবিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, একজন শ্রমিক কোনো দূর্ঘটনায় মৃত্যুবরণ করলে মাত্র ১ লাখ টাকা ক্ষতিপূরণ পায়। তা দিয়ে কোনো পরিবারের চলে না। তাই রপ্তানিমুখী শিল্প বিশেষ করে তৈরি পোশাক শিল্পের রপ্তানি মূল্যের ০.০৩ শতাংশ সরাসরি শ্রমিক কল্যাণ কেন্দ্রীয় তহবিলে গত ১ জুলাই থেকে জমা শুরু হয়েছে। এ তহবিলের মাধ্যমে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিকদের সহায়তা প্রদান শুরু করা যাবে।

তিনি বলেন, কোনো পোশাক শ্রমিক মৃত্যুবরণ করলে এ তহবিল থেকে মৃত্যুজনিত কারণে সর্বোচ্চ তিন লাখ এবং বিমা বাবদ দুই লাখ টাকা অর্থ সহায়তা পাবেন। আশা করি এ বছরের ডিসেম্বরের মধ্যে পোশাক খাতের শ্রমিকদের ক্ষেত্রে তা কার্যকর করতে পারব।পর্যায়ক্রমে দেশের সকল শ্রমিককে কল্যাণ তহবিলের আওতায় আনা হবে।

মুজিবুল হক চুন্নু বলেন, বাংলাদেশে ৮৩ লাখ ছোট-বড় কারখানা ও ব্যবসা কেন্দ্র রয়েছে। এখানে শ্রমিক নিরাপত্তা নিশ্চিত করতে অন্তত ২০ হাজার পরিদর্শন টিম দরকার। কিন্তু রয়েছে মাত্র ২৫০ টিম। তাই ব্যবসায়ী সংগঠনগুলোর উচিত প্রত্যক সদস্যের প্রতিষ্ঠানগুলোর শ্রমিকদের নিরাপত্তা নিজেরাই নিশ্চিত করা।

তিনি বলেন, যখন রানা প্লাজার মতো কোনো দুর্ঘটনা ঘটে তখন সব দোষ হয় সরকারের। অথচ এখান থেকেই রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো পোশাক রপ্তানি ও বিদেশিরা অর্ডার দিয়ে থাকে। তখন তারা কাজের পরিবেশ দেখেন না। এজন্য সকলকেই শ্রমিক আইন অনুসরণ ও কর্মপরিবেশ গুরুত্বের সহিত বিবেচনা করা উচিত।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনয়েট পিয়েরে ল্যারামি বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। কানাডা বাংলাদেশ থেকে ১ বিলিয়ন ডলারের বেশি তৈরি পোশাক আমদানি করে থাকে। এখানে এই সেক্টরে কার্মপরিবেশ উন্নত করে আরো অগ্রগতির সুযোগ রয়েছে। সকলকে লক্ষ্য রাখতে হবে রানা প্লাজার মতো কোনো দুর্ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে।

বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, গার্মন্টেন্সসহ সকল প্রতিষ্ঠান ফায়ার সেফটির বিষয়ে কাজ করছে। এ্যাকোর্ড ও এ্যালাইন্সের রিপোর্টেও তৈরি পোশাক খাতের অগ্রগতি সন্তোষজনক। তাদের রিপোর্টে এই অগ্রগতি ৭০ ও ৬৩ শতাংশ। আশা করছি ভবিষ্যতে আরো অগ্রগতি হবে।

কর্মশালায় আরো বক্তব্য রাখেন আইএলও-এর কান্ট্রিডিরেক্টর শ্রীনিবাস বি রেড্ডি, বিকেএমইএ`র সহ- সভাপতি আসলাম সানী ও বিইএফ এর সাধারণ সম্পাদক ফারুক আহমেদ প্রমুখ।