সকলকে নিয়েই অগ্রগতির মহাসড়কে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে-পরিকল্পনা মন্ত্রী

ঢাকা :পরিকল্পনা মন্ত্রী  জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন , জাতীয় উন্নয়নে অঙ্গিকার বাস্তবায়ন ত্বরান্বিত করতে সরকারি কর্মকর্তাদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ অপরিহার্য় । অর্থনীতির প্রবৃদ্ধি বাড়ানো , সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহার  এবং দারিদ্র বিমোচনে  সরকারের চলমান কর্মসূচি বাস্তবায়নে সকলকে আরও আন্তরিক হতে হবে ।, তিনি বলেন সকলের  সমন্বিত  প্রচেষ্টায় সমন্বিত উন্নযন লক্ষ্যমাত্রা নিয়ে সুষম উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে । কাউকে বাদ দিয়ে নয় , সকলকে নিয়েই অগ্রগতির মহাসড়কে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ।
মন্ত্রী আজ ঢাকায় এনইসি সম্মেলন কেন্দ্রে বিসিএস ইকনমিক ট্রেনিং  একাডেমির প্রথম প্রশিক্ষন কাযক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।
পরিকল্পনা বিভাগের সচিব তারিক উল ইসলামের সভাপতিত্বে  অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এমএ মান্নান এবং পরিকল্পনা কমিশনের সদস্য ড, শামসুল আলম বক্তৃতা করেন ।
 
পরিকল্পনা মন্ত্রী বলেন , বিশ^ অর্থনীতিতে বাংলাদেশ এগিয়ে যাওয়ার রোল মডেল স্থাপন করেছে । অগ্রগতির চলমান গতি অব্যহত থাকলে আমরা আগামী ২০৩০সালের মধ্যে দেশকে ক্ষুধামুক্ত করতে পারব । গত সাত বছরে বিশ^ অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান ৬৮ থেকে নেমে ৪৪তম অবস্থান অর্জন করেছে ।ক্রয় ক্ষমতার সক্ষমতার তালিকায় বিশে^ বাংলদেশের অবস্থান ৩২তম ।তিনি বলেন, দেশের অনগ্রসর জনগোষ্ঠীকে অর্থনীতির মূল¯্রােতধারায় নিয়ে আসতে সরকার কাজ করছে । তিনি যুক্তরাষ্ট্র ও চীনসহ কয়েকটি দেশের নাম উল্লেক করে বলেন গত ৫০ বছরে বিশে^ অনেক দেশ ৩০গুণেরও বেশী সমৃ্িদ্ধ অর্জন করেছে । সে দিক থেকে বাংলাদেশেও অগ্রগতির যুগে প্রবেশ করেছে । সকলের সম্মিলিত উদ্যোগে বাংলাদেশও বিশে^র অনেক উন্নত দেশকে পিছিয়ে ফেলে উন্নত দেশের শীর্ষ তালিকায় উঠে আসবে ।