সংলাপ ব্যর্থ হলে আন্দোলন ছাড়া পথ নেই’

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ ব্যর্থ হলে আন্দোলন ছাড়া জনগণের সামনে অন্য কোনো পথ খোলা থাকবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। আলোচনা সভার আয়োজন করে স্বাধীনতা ফোরাম।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, সংলাপ ব্যর্থ হলে দেশের মানুষের আন্দোলন করা ছাড়া বিকল্প থাকবে না। সে আন্দোলনের মধ্যেই এ সমস্যার সমাধান করতে হবে। আমরা সেই আন্দোলনে যেতে চাই না। সংলাপ ও সমঝোতার মাধ্যমে সমস্যার সমাধান করা সম্ভব। নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির উদ্যোগ সফল হবে বলে আশা করেন তিনি। এ উদ্যোগের বাইরে কীভাবে নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ করা যায় সেই উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি।

প্রবীণ এ রাজনীতিবিদ বলেন, রাষ্ট্রপতি এমন একটি সহায়ক সরকারের কাঠামো তৈরি করবেন যাতে দেশের মানুষ নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে। কোনো রকম কৌশল ও প্রশাসনিক ব্যবস্থা নিয়ে কেউ যেন নির্বাচনকে অপরিচ্ছন্ন করার কোনো অপচেষ্টা করতে না পারে।

তিনি বলেন, রাষ্ট্রপতি আওয়ামী লীগের হতে পারেন। অনেকেই সন্দেহ করেন আওয়ামী লীগ যা বলবে তিনি তাই করবেন। এটা চিন্তা করার কোনো দরকার নেই। এ সংলাপের ধারাবাহিকতায় সুষ্ঠু ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করার পরে তিনি উদ্যোগ অব্যাহত রাখবেন, যাতে আমরা আরও সংলাপে যেতে পারি।

সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট আহমদ আযম খান, দলটির নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমিন, আসাদুল হক শাহীন প্রমুখ।